স্তন ঝুলে যাওয়ার কারণ ও প্রতিকার। অল্প বয়সে মেয়েদের স্তন ঝুলে যাওয়ার কারণ

আজকে আমি এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করব যে বিষয়টি আপনাদের আগ্রহের কেন্দ্রবিন্দু। আজকের এ বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ মেয়েদের জন্য।

বয়সের আগেই  যদি স্তন ঝুলে যায় তবে আপনার চিন্তা হবার কারণ আছে।  আপনার জন্যে এই লেখা। 

যেখানে জানাবো মেয়েদের স্তন ঝুলে যাওয়ার কারণ এবং এর সম্ভাব্য সমাধান।

স্তন ঝুলে যাওয়ার কারনঃ 

বয়স বাড়ার সাথে সাথে শরীরের অন্যান্য অঙ্গের যেমন পরিবর্তন আসে, তেমনি পরিবর্তন আসে আপনার স্তনের। স্তন ঝুলে যাওয়া, সেই পরিবর্তনের একটি অংশ।

তবে কারও ক্ষেত্রে বেশি মাত্রায় আবার কারো ক্ষেত্রে কম।

আপনার উজ্জলতার  তারতম্য ধরে রাখতে আপনি যেমন নানারকম যত্ন নিয়ে থাকেন, আপনার স্তনের সাইজ এর উজ্জ্বলতা ধরে রাখতেও আপনার  কিছু যত্ন নেওয়া প্রয়োজন।

প্রচলিত কিছু ভুল ধারনা এক্ষেত্রে আছে, আগে আমরা সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করব। নারীর স্তন ঝুলে যাওয়া নিয়ে কিছু ভুল ধারনা প্রচলিত আছে।

নিচে তেমনি কিছু ভুল ধারণার কথা আমি উল্লেখ করবঃ

 ১।  শিশুকে দুধ খাওয়ালে স্তন ঝুলে যায়।

 ২।  ব্রা না পরলে বা  মাপের ব্রা না পরলে।

৩।  স্তন খাওয়ালে নাকি এমন হয়।এই তথ্যগুলো জানিয়েছেন আমেরিকান সোসাইটি অফ প্লাস্টিক সার্জন।তেমনি ব্রা পরা বা সঠিক মাপের ব্রা পরা সত্বেও স্তন ঝুলে যাওয়ার কোনো সম্পর্ক নেই।

এখন আসা যাক স্বাভাবিক বৃদ্ধি, সাধারণত বয়সন্ধির আগে থেকে মেয়েদের স্তনের গঠন শুরু হতে থাকে। স্তনের গঠন শুরু হয়। ধীরে ধীরে বড় হতে থাকে । এটি  প্রাপ্তবয়স্ক বা পরিপূর্ণ না হওয়া অবদি চলতে থাকে।

স্তন ঝুলে যাওয়ার লক্ষন:

এখন আসা যাক স্তন ঝুলে যাওয়ার লক্ষন গুলো। কখন বুঝবেন আপনার স্তন ঝুলে যাচ্ছে?

নিচে তেমনি কিছু লক্ষণ দেওয়া হলঃ

 নিপলের স্থান পরিবর্তন হলে। যখন দেখবেন আপনার স্তনের নিপল আগের জায়গার স্থান পরিবর্তন করছে তখন বুঝতে হবে আপনার স্তন

ঝুলে যাচ্ছে। জেনেটিক্যাল কারণে স্তন ঝুলে যেতে পারে।  বাবা-মায়ের জিন থেকে সন্তানের শরীরের গঠন পেয়ে থাকে।

 অধিকবার প্রেগনেন্ট হওয়ার কারণেও স্তন ঝুলে যেতে পারে। সাপোর্ট ছাড়া ,ব্যায়াম করা স্তন ঝুলে যাওয়ার অন্যতম কারণ হতে পারে। বয়সের সাথে সাথে স্বাভাবিকভাবেস্তন ঝুলে যেতে পারে।

এখন আসা যাক এত বড় একটা সমস্যার সমাধান আমরা কিভাবে পাব। এই বিষয়ে কিছু উপাদান এবং কিছু সমাধান আমরা আপনাদের দিয়েছি।

সমাধানঃ

ঝুলে যাওয়া স্তন সঠিক ভাবে ফিরে পাওয়ার জন্য কিছু গুরুত্বপূর্ণ উপায় আজ আমি আপনাদের সাথে শেয়ার করব।

যার মধ্যে প্রথমে অবস্থান করতেছে ডিমের কুসুম এবং শসার প্যাক।

একটি ডিমের কুসুম এবং ১ টেবিল চামচ শশার রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিতে হবে একটি গোসলের আধাঘন্টা আগে স্তনের চারিপাশে ভালভাবে লাগিয়ে রাখুন।২০ মিনিট পরে ধুয়ে ফেলুন এক সপ্তাহ প্রতিদিন এই প্যাকটি ব্যবহার করলে আপনি নিজেই পার্থক্যটা বুঝতে পারবেন। 

দ্বিতীয় নাম্বারে আসা যাক, সঠিক খাবার স্তন ঝুলে যাওয়া থেকে প্রতিরোধ করতে পারে। স্তনের সঠিক সেফ ফিরে পাওয়ার জন্য আপনার প্রতিদিনের খাবারের দিকেও খেয়াল রাখতে হবে। ব্রেস্ট টাইট করার জন্য পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন হয়। তাই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় দুধ ডিম এবং ডাল অবশ্য অন্তর্ভুক্ত করবেন।

 তিন নাম্বার যে সমাধানটি আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি সেটা হল সাঁতার কাটা। প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট সাঁতার কাটুন। এতে আপনার স্তনের পেশি শক্ত হবে এবং সঠিক সেফ ফিরে আসবে।

 আপনার স্তনের চারপাশে এক থেকে দুই মিনিটের জন্য বৃত্তাকার গতিতে মাসাজ করুন। এতে আপনার স্তনের শক্ত করতে এবং এর আশেপাশে সেলুলয়েডের সাথে লড়াই করতে সহায়তা করবে। প্রতিদিন নিয়ম করে কেবলমাত্র এক থেকে দুই মিনিটের জন্য এই প্রক্রিয়াটি অনুসরণ করুন এবং এতে করে আপনার ঝুলে যাওয়া স্তন সঠিক স্থানে  ফিরে পাবেন।

 চার নাম্বার প্রচুর পানি পান করুন। সঠিক সেফ ফিরে পেতে প্রতিদিন প্রচুর পানি পান করতে হবে। প্রতিদিন কমপক্ষে ৪ লিটার পানি পান করুন। শরীরে যখন জলের অভাব দেখা দেয় তখন ত্বকে বয়সের ছাপ পড়ে যায়।ত্বক জ্বলে যায় এবং কুচকানো দেখায়।পানির অভাবে সবথেকে বেশি ক্ষতির সম্মুখীন হয়।তাই প্রচুর পানি পান করতে হবে।

পানি পান করার উপকারিতা

  পাঁচ নাম্বার যে বিষয়টি আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি টা হল বেশি বেশি ফল খান।

এইরকম অল্প কিছু নিয়ম মেনে চললে আপনি ফিরে পেতে পারেন আপনার স্তনের সঠিক সেফ। তাই এই নিয়মগুলো মেনে চলুন সুস্থ ও সুন্দর থাকুন।

ধন্যবাদ