ত্বকের জন্য হলুদের অসাধারণ সাতটি উপকারিতা

0
3075
ত্বকের জন্য হলুদের উপকারিতা

হলুদ খাদ্যে মশলা হিসেবে বেশী পরিচিত । খাবারের স্বাদ বাড়াতে এটি পরিপক্ক একটি মশলা হওয়ার পরও রূপচর্চার জন্য হলুদের কদরের শেষ নেই। আর এর কারণেই ত্বকের জন্য হলুদের ব্যবহার আমরা সেই প্রাচীনকাল থেকেই শুনে আসছি। কিন্তু হলুদ আমাদের ত্বকে কোন কোন বিশেষ জায়গায় কাজ করে সেগুলো আমাদের অনেকের অজানা । ত্বকের জন্য হলুদ এর উপকারিতার কথা বলতে গেলে তা বলে শেষ করা কখনোই সম্ভব না। তাই আজকে আমি আপনাদের সাথে ত্বকের জন্য হলুদের অসাধারণ সাতটি উপকারিতা জানাচ্ছি , যে উপকারিতাগুলো জানার পর রুপচর্চায় হলুদের ব্যবহার আরো কয়েকগুণ বেড়ে যাবে।   

 

হলুদেরর উপকারিতা

ত্বকের জন্য হলুদের অসাধারণ সাতটি উপকারিতা:

১। বিভিন্ন কারণে ত্বক নিজের সৌন্দর্য্য হারিয়ে রং তামাটে ও বিবর্ণ হয়ে যায়।(যেমনঃ- অতিরিক্ত রোদে বের হওয়া ,ধূলা বালি,অতিরিক্ত মেকআপ ইত্যাদি)হলুদের  মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের কালো ও রোদে পুড়া দাগ দূর করে ত্বককে ভিতর থেকে ফর্সা করে তুলে।

কালো দাগ দূর করার উপায়

২। হলুদের অ্যান্টি–ব্যাকটেরিয়াল উপাদান ত্বক হতে  ব্রণ সৃষ্টিকারী জীবাণু ও অন্যান্য জীবাণু ধ্বংস করে  ত্বককে ব্রণমুক্ত ও জীবাণু মুক্ত রাখে।

৩। হলুদ ত্বক হতে বলিরেখা ও অনমনীয়তাকে মুছে দিয়ে ত্বককে সুন্দর,পরিস্কার ও নমনীয় করে তুলে।

ত্বকের জন্য হলুদের অসাধারণ সাতটি উপকারিতা

৪। সূর্যের ক্ষতিকারক রশ্মির প্রভাবে ত্বক  ইউ ভি ডেমেজ (uv damage) এর সম্মোখিন হয়  ও ত্বক নিজের উজ্জ্বলতা হারিয়ে ফেলে। হলুদ ত্বককে ইউ ভি ডেমেজের হাত থেকে রক্ষা করে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে।

৫। অতিরিক্ত তৈলের কারণে ত্বকে ব্লাক হেডস, হোয়াইট হেডস ও ব্রণের মত নানান সমস্যা দেখা দেয়।

ব্রণ দূর করার উপায়

হলুদ ত্বক হতে অতিরিক্ত তৈক শোষণ করে নিয়ে ত্বককে সমস্যা মুক্ত রাখে।

৬। হলুদ ত্বকে পক্কতা বিরোধী এজেন্ট হিসেবে কাজ করায়  এটি ত্বককে তরুণ রাখে ও ত্বক হতে বয়সের চাপ কমিয়ে দেয়।

৭। হলুদ ত্বকে ঘা , ক্ষত ও একজিমার মত সমস্যা গুলোর চিকিৎসা করে থাকে ।

বন্ধুরা, আপনারা তো হলুদের কার্যকারিতার কথা জেনে গেলেন। এবার ত্বকের সমস্যা দূর করার জন্য আপনারা হলুদের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here