শরীর সুস্থ এবং সবল রাখতে স্যুপ খাওয়ার উপকারিতা

0
147
স্যুপ খাওয়ার উপকারিতা

পৃথিবীর বিভিন্ন স্বাস্থ্যকর এবং সুস্বাদু খাবারের মধ্যে স্যুপ অন্যতম । ছোট থেকে বড় নারী-পুরুষ নির্বিশেষে  সব বয়সের লোকের স্যুপ খেতে পারেন। আর এই স্যুপ খাওয়ার শারীরিক ফলাফলটাও অভাবনীয়।

স্যুপ খাওয়ার উপকারিতা

প্রায় প্রত্যেক স্বাস্থ্য সচেতন ব্যক্তি দৈনন্দিন খাদ্য তালিকায় শরীরকে সুস্থ এবং সবল রাখতে স্যুপ খেয়ে থাকেন। বিভিন্ন  উপাদানের মাধ্যমে তৈরিকৃত স্বাস্থ্যকর এই স্যুপ মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। তাহলে চলুন দেখে নেয়া যাক  শারীরিক সুস্থতার জন্য  স্যুপ খাওয়ার উপকারিতা সমূহ।

স্যুপ কি?

স্যুপ এর দাম

স্যুপ হচ্ছে এক ধরনের স্বাস্থ্যকর তরল পানীয় । বিভিন্ন স্বাস্থ্যকর প্রাকৃতিক উপাদান এবং মসলা দিয়ে তৈরিকৃত খাবার কে স্যুপ বলে । স্যুপে সাধারণত  সুগার লবণ এবং ফ্যাট কম ব্যবহার করা হয়। যে স্যুপে কৃত্রিম উপাদান যত কম ব্যবহার করা হবে সেই স্যুপ তত কার্যকরী বা পুষ্টিকর হয়ে থাকে।

স্যুপ খাওয়ার যত স্বাস্থ্য উপকারিতাঃ

 সাধারণত স্যুপ বিভিন্ন ধরনের হয়ে থাকে বলে একেকটির স্বাস্থ্য উপকারিতা একেক রকমের হয়ে থাকে। চলুন দেখে নেয়া যাক বিভিন্ন প্রকার স্যুপ এবং তাদের স্বাস্থ্য উপকারিতা সমূহ।

 থাই স্যুপঃ

থাই সুপের উপকারিতা

 থাই স্যুপ সাধারণত দুই প্রকার হয়ে থাকে । ক্লিয়ার থাই সুপ এবং থিক থাই স্যুপ । থাই স্যুপ তৈরিতে ব্যবহৃত উপাদানসমূহ হচ্ছে চিকেন, আদা, লেবুর রস, চিংড়ি, লবন,সস, কাঁচামরিচ চিনি ইত্যাদি । সেই সাথে থাই পাতার ব্যবহার স্যুপকে অনন্য সুগন্ধ করে তোলে।

 থাই স্যুপ এ প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালরি, জিংক এবং কার্বোহাইড্রেট থাকে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে এবং ওজন কমাতে খুবই সহায়ক।

ভেজিটেবল স্যুপঃ

 বিভিন্ন ধরনের পুষ্টিকর শাক সবজির সমন্বয়ে ভেজিটেবল সুপ তৈরি করা হয়। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। যাদের শরীরে প্রোটিনের চাহিদা বেশি তাদের জন্য ভেজিটেবল স্যুপ অত্যন্ত কার্যকরী।

ভেজিটেবল স্যুপ এর উপকারিতা

এছাড়াও ভেজিটেবল স্যুপে চর্বির পরিমাণ কম থাকায় এটি বেশি স্বাস্থ্যকর । বিভিন্ন ধরনের শাক সবজির ব্যবহারের ফলে পুষ্টিগুণ ভিন্ন হয়ে থাকে । কোষ্ঠকাঠিন্য দূর করতে, বদহজম দূর করতে, শরীরের ত্বক মসৃণ রাখতে, ওজন কমাতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এবং  হৃদরোগের ঝুঁকি কমাতে ভেজিটেবল স্যুপ অত্যন্ত কার্যকরী।

কর্ন স্যুপঃ

 কর্ণ স্যুপ খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর একটি  পানীয় । ডিম, কর্নফ্লাওয়ার, চিকেন এবং  সুইট কর্ন ব্যবহার করে কর্ন সুপ তৈরি করা হয়। স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় প্রোটিন চাহিদা মেটাতে কর্নস্যুপ খুবই উপকারী । ডায়রিয়া, জ্বর এবং বিভিন্ন পানিস্বল্পতা জনিত রোগে শরীরে পানি শূন্যতা পূরণ করতে কর্ন স্যুপ খুবই উপযোগী। এসিডিটি দূর করতে এটি খুবই কার্যকর।

কর্নফ্লাওয়ার স্যুপ এর উপকারিতা

 তবে যাঁদের হাই ব্লাড প্রেসার এবং হার্টের রোগী তাদের জন্য ডিমের সম্পূর্ণ অংশ না দিয়ে শুধু সাদা অংশ ব্যবহার করতে হবে।

সুইট এন্ড সাওয়ার স্যুপঃ

  প্রচুর পরিমাণে পটাশিয়াম সমৃদ্ধ এই স্যুপ  স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । গর্ভবতী নারী অথবা প্রসূতি মায়েদের  স্বাস্থ্যের জন্য সুইট এন্ড সাওয়ার স্যুপ খুবই উপকারী । সাধারণত টমেটো, চিকেন, ডিম, চিনি, লবণ, সিরকা,  কনফ্লাওয়ার, সস ইত্যাদি ব্যবহার করে সুইট এন্ড সাওয়ার স্যুপ তৈরি করা হয়।

স্যুপ খাওয়ার উপকারিতা

চিনির পরিমাণ কমিয়ে দিয়ে ডায়াবেটিস রোগীরা এটি খেতে পারেন। শরীরকে সতেজ এবং সবল রাখতে এই স্যুপ অত্যন্ত কার্যকরী। তবে কিডনির সমস্যা জনিত ব্যক্তিরা অবশ্যই এই স্যুপ পরিত্যাগ করবেন।

বাজারে বর্তমান সময়ে বিভিন্ন ধরনের স্যুপ পাওয়া যায় । তবে আমাদের জন্য সবচেয়ে স্বাস্থ্যকর এবং পুষ্টি সমৃদ্ধ স্যুপ হচ্ছে বাড়িতে প্রাকৃতিক ইনগ্রিডিয়েন্ট দিয়ে তৈরি করা স্যুপ।

মনে রাখবেন স্যুপ তৈরিতে কৃত্রিম বা ক্যামিকেল জাতীয় উপাদান যত রকম ব্যবহার করা হবে স্যুপ ততই স্বাস্থ্যকর এবং পুষ্টি গুণ সমৃদ্ধ হবে । শরীরকে সুস্থ, সতেজ, রোগমুক্ত এবং সুন্দর রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় স্যুপ রাখুন ।

সুন্দর ও সুস্থ জীবন যাপন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here