আজ থেকে খেতেই হবে ১ টি সাগর কলা,সাগর কলার উপকারিতা

0
95
সাগর কলার উপকারিতা

আমাদের খাদ্য তালিকায় কমবেশি সাগরকলা থেকেই থাকে। কিন্তু আমরা নিজেরাও জানি না এই সাগর কলা আমাদের শরীরে কত ধরনের উপকার করতে পারে।

তাই আমাদের উচিত অসচেতনভাবে কলা না খেয়ে সচেতনভাবে কলা খাওয়া। অর্থাৎ কোন কোন ক্ষেত্রে এই সাগর কলার কতটা উপকারিতা রয়েছে তা জেনে রাখা।

সাগর কলা খাওয়ার  উপকারিতা

বন্ধুরা চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক সাগর কলার উপকারিতা গুলো কি কি???

সাগর কলার উপকারিতাঃ

ওজন বাড়াতে সাগর কলার উপকারিতাঃ

কলা খাওয়ার  উপকারিতা

সাগরকলা আমাদের শরীরের ওজন বাড়াতে সাহায্য করে। দুটি পাকা কলার সাথে ২৫০ গ্রাম দুধ ভালো মতো মিশিয়ে আমরা যদি প্রতিদিন খেতে পারি, তাহলে আমাদের শরীরের ওজন খুব দ্রুত বৃদ্ধি পাবে।

খাবার হজম করতে সাগর কলার উপকারিতাঃ

খাবার হজম করতে সাগর কলার জুড়ি নেই। খাবারের অন্ততপক্ষে ১৫ থেকে ২০ মিনিট পরে আমরা যদি একটি পাকা সাগর কলা খায়, তাহলে আমাদের খাবার গুলো খুব সহজেই হজম হয়ে যাবে।

যৌন উদ্দীপনা বাড়াতে সাগর কলার উপকারিতাঃ

সাগর কলা আমাদের যৌন উদ্দীপনা বাড়াতে সাহায্য করে। কারণ সাগর কলা শুক্রাণুর খাদ্য হিসাবে কাজ করে থাকে।

তাই আমরা খাদ্য তালিকায় সাগর কলা রাখা খুব দরকার। সাগর কলা খেলে শুক্রাণু অনেক গুণে বৃদ্ধি পায় এবং এটি প্রত্যক্ষভাবে যৌন উদ্দীপনায় সাহায্য করে।

রক্তে লোহিত রক্ত কনিকা্র পরিমাণ বাড়াতে সাগর কলার উপকারিতাঃ

কলার  উপকারিতা

সাগর কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স থাকে যা আমাদের শরীরের রক্তে লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে। তাই খাদ্য তালিকায় নিয়মিত সাগর কলা রাখা উচিত।

শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাগর কলার কাজঃ

কলার  উপকারিতা

সাগর কলাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যা বিভিন্ন ধরনের রোগ হতে আমাদের শরীরকে রক্ষা করতে সাগর কলা দারুন কাজ করে।

মস্তিষ্কের স্নায়ুগুলো কে উজ্জীবিত রাখতে সাগর কলার কাজঃ

আমাদের কার্যক্ষমতার ও স্মৃতি শক্তির একক হল আমাদের মস্তিষ্ক।  আমাদের মস্তিষ্ককে উন্নত করতে এবং মস্তিষ্কের স্নায়ুগুলো কে উজ্জীবিত রাখতে আমাদের দরকার প্রতিদিনের খাদ্যতালিকায় সাগর কলা যুক্ত রাখা।

কারণ সাগর কলা গ্রহণের মধ্য দিয়ে আমাদের মস্তিষ্ক অনেক বেশী কার্যকর থাকে। মস্তিষ্কের স্নায়ুগুলো উদ্দীপ্ত থাকে এবং কাজ করতে সহায়তা করে

ভিটামিন হিসাবে সাগর কলার উপকারিতাঃ

আমাদের খাদ্য তালিকায় এমন খুব কম খাবারে রয়েছে যাতে সব ধরনের ভিটামিন এর উপস্থিতি একসাথে পাওয়া যায়। আর কলা হল এমন একটি খাবারের উপাদান যাতে সকল ভিটামিন একসাথে পাওয়া যায়।

হার্টের সমস্যার সমাধান করতে সাগর কলার কাজঃ

নিয়মিত খাদ্যতালিকায় সাগর কলা রাখলে আমাদের ব্লাড সার্কুলেশন অনেক বেশি স্বাভাবিক থাকে। আর এতে করে হার্টের সমস্যার সমাধান হয়ে যায় এবং আমাদের কিডনি সমস্যা ও সমাধান হয়।

নোটঃ

কলা একটু বেশি পেকে গেলে আমরা সাধারণত খেতে চাইনা। কিন্তু বেশি পাকা কলাতে প্রচুর পরিমাণে সিএনএফ নামক ভিটামিন থাকে, যা আমাদের রক্তে শ্বেত রক্ত কণিকার পরিমাণ বাড়িয়ে দেয়। আর শ্বেত রক্ত কণিকার পরিমাণ বাড়ানোর মধ্য দিয়ে শরীরে ক্যান্সারের মতো সমস্যা দূর করা সম্ভব হয়।

তাই আমাদের আশেপাশে পাওয়া এই সাগর কলা নিজের পাশাপাশি অন্যদের ও খাওয়ার কথা বলব। এটি ভিটামিনের অভাব পূরণ করার পাশাপাশি শরীরকে অনেক ধরনের সমস্যা হতে মুক্ত রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here