সফেদার গুণে অবাক হবেন আপনিও,জানুন সফেদার উপকারিতা

0
147
সফেদার পুষ্টিগুণ ও উপকারিতা

দেখতে মাঝারি সাইজের বাদামী বর্ণের সাথে খুব মিষ্টি একটি ফলের নাম হচ্ছে সফেদা। বর্তমানে বাজারে খুব সহজ মূল্যে এই ফলটি পাওয়া যায়। এখন আমাদের দেশে প্রায় অনেক অঞ্চলেই সফেদা চাষ হয়ে আসতেছে। সফেদার মিষ্টি স্বাদ ছাড়াও এটি আমাদের শরীরে অনেক উপকার করে থাকে।

সফেদার উপকারিতাঃ

সফেদার উপকারিতা

যদিও বা প্রাথমিক অবস্থায় সফেদা মৌসুমী ফল ছিল, কিন্তু বর্তমানে এটি সারা বছরই আমরা পেয়ে থাকি। সফেদার জাতভেদে ভিন্নতা রয়েছে। যার কারনে এর স্বাদ আমরা সারা বছরই নিতে পারি।

সফেদার পুষ্টিগুণঃ

সফেদার অসামান্য পুষ্টিগুণের কারণে একে অনেকেই পুষ্টির দোকান বলে থাকে। কারণ আমাদের শরীরে প্রয়োজনীয় সকল ভিটামিন জাতীয় উপাদান আমরা সফেদার মধ্য থেকে পেয়ে থাকি। যার মধ্যে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, জিংক, লৌহ এবং প্রচুর পরিমাণে শর্করা ও আমিষের পর্যাপ্ততা রয়েছে।

সফেদার পুষ্টিগুণ ও উপকারিতা

এছাড়াও সফেদার মধ্যে ভিটামিন ই, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি কমপ্লেক্স ও বিভিন্ন ধরনের এন্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে।

শরীরের পুষ্টি উপাদান সঠিক পরিমাণে রাখতে সফেদার উপকারিতাঃ

সফেদার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ও আয়রন থাকায় এটি আমাদের শরীরের অনেক পুষ্টির চাহিদা পূরণ করতে পারে। নিয়মিত যদি ফল খাওয়ার অভ্যাস থেকে থাকে, তাহলে সে ফলের তালিকায় আমরা সফেদা রাখতে পারি। 

পেশির কাঠিন্যতা বজায় রাখতে সফেদার উপকারিতাঃ

ওজন কমানোর উপায়

সফেদার মধ্যে প্রচুর পরিমাণে আয়রন ও ক্যালসিয়াম থাকায় এটি আমাদের পেশির কাঠিন্যতা বজায় রাখতে কার্যকরী ভাবে কাজ করে থাকে। এছাড়াও আমাদের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সফেদার উপকারিতা রয়েছে। 

শরীরের এনার্জি ফেরাতে সফেদার উপকারিতাঃ

সফেদার মধ্যে প্রচুর পরিমাণে গ্লুকোজ উপস্থিত থাকে। আমরা জানি আমাদের শরীরে এনার্জি ফেরাতে গ্লুকোজ এর ভূমিকা অপরিসীম। শরীরে তাৎক্ষণিক ভাবে যদি এনার্জি ফেরাতে হয় আপনারা সফেদা খেতে পারেন।

মানসিক অবসাদ দূর করতে সফেদার উপকারিতাঃ

বিভিন্ন মাছের পুষ্টিগুণ

সফেদার মধ্যে থাকা ভিটামিন সি ও ভিটামিন বি কমপ্লেক্স আমাদের শরীরে মানসিক অবসাদ দূর করতে কাজ করে থাকে। এর পাশাপাশি সফেদার মধ্যে থাকা বিভিন্ন ধরণের এন্টি-অক্সিডেন্ট উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

শরীরের বিভিন্ন ভাইরাস ব্যাকটেরিয়া থেকে দূরে রাখতে সফেদার উপকারিতাঃ

কলার উপকারিতা

যেহেতু সফেদার মধ্যে বিভিন্ন ধরণের এন্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে এটি আমাদের শরীরে ভাইরাস, ব্যাকটেরিয়া নিরাময়ে কাজ করে থাকে। বিশেষ করে আমাদের ক্যান্সার প্রতিরোধে সফেদার উপকারিতা অনেক বেশি। 

এর পাশাপাশি এটি আমাদের দাঁত এবং শরীরের হাড়কে মজবুত রাখতে সহযোগিতা করে থাকে।

সফেদা ফল খাওয়ার অপকারিতা

পাকস্থলী সংক্রান্ত সমস্যার সমাধানেও সফেদার উপকারিতা অনেক।  তাই আমরা আমাদের নিয়মিত খাবার বা ফলের তালিকার মধ্যে সফেদা কে রাখতে পারি ফল হিসাবে বা প্রতিষেধক হিসাবে ও। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here