সজিনার উপকারিতা, ভালো থাকতে সজনে ডাটা ও সজনে পাতা

0
588
সজিনার উপকারিতা

সজিনা কে আমরা অনেকেই চিনে থাকি সবজি হিসাবে। কিন্তু সজিনা সবজি ছাড়াও সজিনার পাতা আমরা শাক হিসাবেও খেতে পারি। কারণ সজিনার পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা আমাদের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে থাকে। তাই আজকে আমার প্রতিবেদনের মূল উপজীব্য বিষয় হচ্ছে সজিনার উপকারিতা সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত ধারণা দেওয়া।

লিভারের সমস্যা সমাধানে সজিনার উপকারিতা

সজিনার পুষ্টিগুণ সমূহঃ 

সজিনা ডাঁটার মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে যা আমাদের শরীরের বিভিন্ন ভিটামিনের চাহিদা পূরণ করতে গুরুত্বপূর্ণ ভাবে কাজ করে থাকে। সজিনার মধ্যে রয়েছে শর্করা, আমিষ, ভিটামিন এ,  ভিটামিন  বি,ভিটামিন বি২, ক্যালসিয়াম, পটাশিয়াম, জিংক এবং আরো অনেক ধরনের গুরুত্বপূর্ণ উপাদান যা আমাদের শরীরকে সুস্থ রাখতে কাজ করে থাকে।

সজিনার ঔষধি গুন সমূহঃ

সজিনার মধ্যেই যে ভিটামিন এর উপস্থিতি আমরা লক্ষ্য করেছি শুধু এই ভিটামিনের মধ্যেই কিন্তু সজিনা সীমাবদ্ধ নয়। এর কিছু ঔষধি গুণাগুণ রয়েছে। 

সজিনার উপকারিতা

মোটামুটি ভাবে বলতে গেলে বলা যায়, সজিনা গাছের শেকড় থেকে গাছের বাকল, সজিনাডাঁটা, সজিনা পাতা, সজিনার ফুল, ফল এমনকি সজিনা গাছের আঠা থেকেও বিভিন্ন ধরনের ওষুধ বা প্রতিষেধক তৈরি করা হয়ে থাকে।

মাতৃ দুগ্ধ উৎপাদনে সজিনার উপকারিতাঃ

মাতৃ দুগ্ধ উৎপাদনে সজিনার উপকারিতা

মাতৃ দুগ্ধ উৎপাদনে সজিনার উপকারিতা অনেক বেশি। যে সকল মহিলারা সদ্য মা হয়েছেন তারা অনেকেই তাদের বাচ্চাদেরকে পরিপূর্ণ স্তনদুগ্ধ দিতে পারে না। এ সময় প্রসূতি মায়েদেরকে সজনের ডাঁটা অথবা সজিনার শাক খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। 

মাতৃ দুগ্ধ উৎপাদনে সজিনার উপকারিতা

যেহেতু সজিনা পাতার মধ্যে এবং সজিনাডাঁটার মধ্যে প্রচুর পরিমাণে আয়রন ক্যালসিয়াম ও ভিটামিন বি কমপ্লেক্স রয়েছে, তাই এ সময় সজিনা বিভিন্ন ধরনের সবজি শসা খাওয়ার মাধ্যমে মায়েরা তাদের বাচ্চাদের কে পর্যাপ্ত স্তন দুগ্ধ দিতে পারবে।

লিভারের সমস্যা সমাধানে সজিনার উপকারিতাঃ

যাদের লিভারের সমস্যা রয়েছে, যেমন লিভারে কোলেস্টেরল বেড়ে যাওয়া, লিভার বড় হয়ে যাওয়া, অথবা হজমে অস্বাভাবিকতা যদি দেখা যায়, তাহলে এই ধরনের সমস্যা সমাধান করার জন্য আমরা প্রতিষেধক হিসাবে এই সজিনা কে বেছে নিতে পারি। 

কারণ সজিনার মধ্যে থাকা ফাইবার আমাদের লিভারের সমস্যা সমাধানে কাজ করে থাকে। পাশাপাশি সজিনাডাঁটার মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও আয়রন রয়েছে যা আমাদের রক্ত শূন্যতা পূরণ করতে কাজ করে থাকে।

পুরুষত্ব বাড়াতে সজিনার উপকারিতাঃ

বয়স বাড়ার কারণে অথবা বিভিন্ন ধরনের সমস্যার কারণে অল্প বয়সে যাদের পুরুষত্বে সমস্যা চলে আসে বা সেক্সুয়াল প্রবলেম দেখা যায়, তারা কিন্তু সজিনাডাঁটা বা সজিনার বাকল কে প্রতিষেধক হিসেবে গ্রহণ করতে পারেন।

এছাড়াও কিডনি সমস্যার সমাধানে সজিনার উপকারিতা রয়েছে। সজিনা হজমে সহায়তা করার পাশাপাশি এটি আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করতেও কাজ করে থাকে। 

পুরুষত্ব বাড়াতে সজিনার উপকারিতা

সজিনার আরো কিছু উল্লেখযোগ্য উপকারিতাঃ

সজিনার আরো কিছু উল্লেখযোগ্য উপকারিতা রয়েছে। যেমন যদি আমরা নিয়মিত খাবারের তালিকায় সজিনাডাঁটা বা সজিনার পাতাকে শাক হিসেবে রাখতে পারি, এটি আমাদের কিডনি সমস্যার সমাধানে কাজ করবে।

যাদের খুশকি জাতীয় সমস্যা রয়েছে তারা সজিনা পাতা কে পেস্ট করে মাথায় লাগালে খুশকি দূর হয়ে যায়। এছাড়াও সজিনা কৃমিনাশক সমস্যা সমাধানে কাজ করে থাকে।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here