শীতকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য এই টিপসগুলো একবার মেনে দেখুন আপনি অবাক হয়ে যাবেন

0
104
শীতকালে ত্বকের যত্ন নেয়ার ঘরোয়া উপায়
শীতকালে ত্বকের যত্ন নেয়ার ঘরোয়া উপায়

বছরের শেষের দিকে টাণ্ডা বাতাস আর হালকা শীতের আগমনে বুঝে যায় এই বুঝি শীতকাল চলে এলো। কম বেশি সকলের শীতকাল প্রিয়। শীতে যত্ন ও নিতে হয় অনেক। শরীরের, ত্বকের, চুলের প্রত্যেক টা জিনিষের আলাদা আলাদা যত্ন নিতে হয়। যাদের ত্বক শীতের আবহাওয়ার বিপরীতে তাদের আরো বেশি করে যত্নবান হতে হয়। তবে অনেকে চিন্তা করেন কবে এইসব যত্ন করব। আর সবসময় ভালো মানের ক্রিম লোশন হাতের কাছে থাকেনা। কিন্তু আমাদের হাতের কাছে ঘরোয়া জিনিষ তো থাকেই। তাই ঘরোয়া পদ্ধতিতে নেয়া যায় এই শীতকালে ত্বকের যত্ন।

আসুন জেনে নেই শীতকালে ত্বকের যত্ন নেয়ার কিছু ঘরোয়া উপায়

১।দুধ বা দই আমরা সাধারণত খেয়ে থাকি। তবে এই দুধ বা দই দিয়ে নেয়া যেতে পারে ত্বকের যত্ন। আর ঘরোয়া উপাদান হিসেবে এই দুধ দই থাকে সকলের বাসায়। যাদের রুক্ষ শুষ্ক ত্বকে তাদের ত্বক ফেটে যায় আর অনেকসময় চুলকানি ও জ্বালাপোড়া হয়। এক্ষেত্রে দুধ বা দই এর মধ্যে তুলার বল ভিজিয়ে যেখানে এই সমস্যা সেখানে ৫মিনিট লাগিয়ে রাখুন। তারপরে ধুয়ে ফেলুন। এছাড়া দুধের সাথে মধু মিশিয়ে পুরো শরীরে লাগিয়ে রেখে শুকিয়ে গেলে গোসল করে ফেলুন। ত্বকে আদ্রত ভাব বজায় থাকবে।

শীতকালে ত্বকের যত্নে দুধ
শীতকালে ত্বকের যত্নে দুধ

২।যাদের ত্বক রুক্ষ হয়ে যায়। তাদের ত্বক আর কোমল থাকেনা। কেমন যেন ফাটা ফাটা। এক্ষেত্রে একটি সহজ প্যাক ব্যবহার করতে পারেন। ১টি পাকা কলা নিয়ে সেখানে পরিমাণমতো মধু দিয়ে ব্লেন্ড করে প্যাক তৈরি করুন। এবার মুখে ২০মিনিটের মতো প্যাক লাগিয়ে পরে মুখ ধুয়ে ফেলুন। এরপরে আপনার প্রতিদিনের ব্যবহৃত ময়শ্চারাইজার লাগিয়ে নিন। এতে ত্বক অনেক নরম ও কোমল থাকবে। চেষ্টা করবেন প্রতিদিন এই প্যাকটি ব্যবহার করার। তাহোলে তাড়াতাড়ি ফলাফল পাবেন।

শীতে ত্বকের যত্নে কলা
শীতে ত্বকের যত্নে কলা

৩।নারকেল তেলের ব্যবহার বহুকাল আগে থেকে হয়ে আসছে। রূপচর্চা কিংবা চুলের যত্ন সবকিছুতে অনেক আগে থেকেই এই নারকেল তেলের ব্যবহার হয়ে আসছে। শীতে আমাদের মুখের ত্বকের পাশাপাশি দেহের অন্যান্য ত্বক ও ফেটে যায়। হাতের পায়ের গোড়ালি,কনুই এগুলা বিশেষ করে বেশি ফেটে যায়। আমরা অনেকেই কি করি শুধু মোজা পরে থাকি। এতে কিন্তু ত্বকের রুক্ষতা দূর হবেনা। এক্ষেত্রে নারকেল তেল বিশেষভাবে উপকার করে। নারকেল তেল ত্বকের সেইসব রুক্ষ জায়গায় লাগিয়ে নিন। নারকেল তেল লাগিয়ে এবার হাতে পায়ে মোজা ব্যবহার করুন। এইভাবে নিয়মিত লাগালে ত্বকের আদ্রতা ভাব ফিরে আসে।

শীতকালে ত্বকের যত্নে নারিকেল তেল

শীতে ত্বকের যত্নে নারিকেল তেল

৪।মুখের স্বাদের মিষ্টান্ন কিংবা মিষ্টি পাগলদের মিষ্টান্নভোজন এর চকোলেট এর বহুল ব্যবহার শুনেছি। তবে এই চকলেট ও আপনার ত্বকের রুক্ষ শুষ্ক ত্বকের সমাধান দিবে। চকলেট এ আছে ক্যাফেইন যা ফিরিয়ে দেয় ত্বকের উজ্জ্বলতা। আরো রয়েছে ফ্যাট যা আমাদের ত্বকের ময়শ্চারাইজার হিসেবে ধারুন কাজ করে। চকলেট কে মাইক্রোওভেনে দিয়ে তাপ দিকে সেটি যখন গলে যাবে তখন তাকে বের করে এনে হালকা গরম তাপে তার সাথে মধু মিশিয়ে প্যাক বানাতে হবে। এইবার এই প্যাকটি হাতে,মুখে,গলায়,গাড়ে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর সামান্য গরম পানিতে মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। দারুণ রেজাল্ট পাবেন।

ত্বকের যত্নে চকলেট
ত্বকের যত্নে চকলেট

৫।ত্বকের যত্ন এলোভেরার ব্যবহার আমরা কম বেশি সকলে জানি। এলোভেরা জেল এর ব্যবহার কোনো ঋতুভেদে নয়। ত্বকের যত্নে আপনি সারাবছর এই এলোভেরা জেল ব্যবহার করতে পারবেন। এলোভেরা জেল ত্বকের যে অংশে রুক্ষ শুষ্কতার জন্যে ফেটে যায় কিংবা জ্বালাপোড়া হয় সেখানে লাগাতে পারবেন। এই জেল আপনার ত্বকের ছোট ছোট দাগ ছোপ কমিয়ে ত্বকের বিভিন্ন রোগ হওয়া থেকে বাঁচাতে পারে।

ব্রন দূর করার উপায়
শীতকালে ত্বকের যত্নে অ্যালোভেরা জেল

উপরের পদ্ধতিগুলো আমরা খুব সহযে ঘরে বসে করতে পারব। এবং একটু সময় দিলে আমরা খুব ভালো করে ত্বকের যত্ন নিতে পারব। যাদের মুখে রুক্ষতা ভাব বেশি তাদের একটু বেশি যত্নবান হতে হবে। ত্বকের পরিচর্যায় শীতকাল হয়ে উঠুক সুন্দর, কোমল ও মোলায়েম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here