100%গ্যারান্টি ! শীতকালে হাত ও পা সুন্দর করে তুলুন ঘরোয়া পদ্ধতিতে

0
589
শীতে হাত ও পায়ের যত্নে 100% কার্যকরী টিপস
শীতে হাত ও পায়ের যত্নে 100% কার্যকরী টিপস

শীত শীত শীত। দক্ষিনের টান্ডা বাতাস আর কনকনের টান্ডার আগমনে বুঝতে অয়ারি এই বুঝি শীতকাল চলে এলো। বছর ঘুরেই খুব দ্রুত এখন শীতকাল চলে আসে। বছরেএ শেষ দিক টা এই আমেজ নিয়ে কেটে যায়। হরেক রকম পিঠাপুলি আয়োজন, ঘুরা ফিরা ভ্রমণ সব মিলিয়ে শীতকাল অনেক আনন্দের কাটে। তবে ত্বক যখন প্রকৃতির বিরুদ্ধে থাকে তখন আর ভালোলাগেনা। ত্বকের যত্ন নিতে হয় আরো জরুরিভাবে। কেননা ত্বকের সমস্যা দেখা দেয় বেশি। আর হাতে পায়ের যত্ন তো আরো বেশি করে নিতে হয়। কেননা বাইরে ধূলাবালি হাঁটা চলা ইত্যাদি সব কিছু এই ত্বকের উপরে আস্তরণ হিসেবে পড়ে যার ফলে হাত পা ফেটে যায়। আরো বিভিন্ন হাতে পায়ের সমস্যা দেখা দেয়।

আসুন জেনে নেই শীতকালে হাত পায়ের যত্ন নিতে হলে কি কি করতে হবে

১।শীতকালে হাত পা ফেটে যায় বেশি। কনুই গুলো কালো আর রুক্ষ হয়ে যায়। এক্ষেত্রে নারকেল তেল ধারুণ কাজ করে। নারকেল তেল দিয়ে ভালোভাবে লাগিয়ে নিন। এতে ত্বকের রুক্ষভাব কমে যায়। ত্বক হয়ে যায় তেলতেলে মসৃণ। তাই হাতে পায়ের যত্ন আমাদের নারকেল তেল ব্যবহার করতে হবে। নারকেল তেল দিয়ে ব্যবহারে ত্বকের উপর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পড়ে না। তাই এটি চামড়াতে কোনো ক্ষতিকর প্রভাব ফেলে না।

শীতকালে হাত পায়ের যত্নে নারিকেল তেল
শীতকালে হাত পায়ের যত্নে নারিকেল তেল

২।অ্যাভোকাডো ও চিনির স্ক্রাব কে প্যাক বানিয়ে ব্যবহার করুন।অ্যাভোকাডোতে রয়েছে উপস্থিত স্বাস্থ্যকর ফ্যাট যা আপনার ত্বকে পোষণ জোগায় এবং আর্দ্রতা ফিরিয়ে আনে৷ অর্ধেক অ্যাভোকাডোকে ম্যাশ করে নিন এবং একটা ছোট বাটিত নিন। তার মধ্যে এক টেবিলচামচ অলিভ অয়েল এবং আধকাপ মতো চিনি ভালোভাবে মিশিয়ে নিন৷ এইবার এই মিশ্রণটা আপনার হাতে ও পায়ে ভালো করে লাগিয়ে ম্যাসাজ করুন, আর সার্কুলার মোশনে ঘষে ঘষে লাগান। যাতে ত্বকের যাবতীয় মৃত কোষ উঠে যায়। তার পর ভিটামিন ই সমৃদ্ধ যেকোনো ভারী ময়েশ্চরাইজ়ার লাগিয়ে নিন৷ এতে হাত পায়ের যত্ন ও হয়ে গেল।

অ্যাভোকাডো ও চিনির স্ক্রাবার
অ্যাভোকাডো ও চিনির স্ক্রাবার

৩।বাড়িতে আমাদের কম বেশি সকলের দুধ দই মধু ইত্যাদি থাকে। তবে এগুলা দিয়ে সহযে প্যাক বানিয়ে আপনি ব্যবহার করতে পারেন। এতে আপনার হাত পায়ের যত্ন ও হবে। বাড়িতে আমরা অনেক সময় নিজেরা দই পাতিয়ে রাখি। এই পাতানো দইয়ের মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ফিরিয়ে আনবে আপনার ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা৷ এই পাতানো দই এর সাথে ১ টেবিল চামচ মধু কে ভালোভাবে মিশিয়ে নিন৷ এই প্যাক কে এইবার ভালোভাবে হাত পায়ে ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট রাখুন, তার পর সামান্য গরম পানিতে ধুয়ে আপনার নিয়মিত ব্যবহারের  ময়েশ্চরাইজ়ার লাগিয়ে নিন।

শীতকালে হাত পায়ের যত্নে দই
শীতকালে হাত পায়ের যত্নে দই

৪। বর্তমানে যারা নিয়মিত রূপচর্চা করে তাদের বেশিরভাগের কাছেই অলিভ অয়েল,চিনি,এলোভেরা জেল এগুলা থাকে। এই হাতের কাছে পাওয়া সহজ জিনিষগুলো দিয়ে আপনি করতে পারবেন ত্বকের যত্ন। এই ক্ষেত্রে আপনি প্যাক, স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারেন। সাধারণত অলিভ অয়েল আমাদের ত্বকে আর্দ্রতা জোগায়, আর চিনি স্ক্রাবার হিসেবে দারুণ কাজ করে৷ দুই টেবিল চামচ অলিভ অয়েল ও চিনি একসাথে মিশিয়ে নিন৷ তারপর ভালো করে ঘষে ঘষে হাতে ও পায়ে লাগান।প্রায় কত মিনিট পর অলিভ অয়েল এর তেলটা ভিতরে টেনে যাবে৷ তার পরে ধুয়ে ক্রিম লাগিয়ে নিন৷ দিনে দুই থেকে তিনবার এই প্যাক ব্যবহার করতে পারেন৷ এছাড়া তাজা অ্যালো ভেরা জেল এর সাথে কয়েক ফোঁটা ভিটামিন ই তেল ভালোভাবে মিশিয়ে নিন৷ তারপরে হাতে ও পায়ে লাগান৷ ১৫মিনিট পর ধুয়ে সেখানে ভালোভাবে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন।

শীতকালে রূপচর্চা
শীতকালে-রূপচর্চা

উপরের পদ্ধতিতে হাত পায়ের যত্ন নিয়ে সহজ কিছু আলোচনা রয়েছে। সুতরাং চিন্তা না করে ধৈর্য্য নিয়ে হাত পায়ের যত্ন নিন। এতে ত্বক সুন্দর, উজ্জ্বল ও মসৃণ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here