ত্বক, চুল এবং শরীরের যত্নে লেবুর উপকারিতা

0
3156
শরীরের জন্য লেবুর উপকারিতা

সৃষ্টিকর্তার দেয়া অনেক বড় একটা নেয়ামত হচ্ছে লেবু । লেবু আমাদের চুল থেকে শুরু করে পা অব্দি সব জায়গায় কোন না কোন ভাবে উপকারে আসে। লেবুর উপকারিতা এক কথায় বলে শেষ করা যাবে না। তবে আজকে আমি ত্বক , চুল এবং শরীরের যত্নে লেবুর উপকারিতা নিয়ে আলোচনা করব ।

লেবুতে খুব কম ফ্যাট এবং প্রোটিন থাকে। লেবুতে মূলত কার্বস (10%) এবং পানি (88-89%) থাকে। একটি মাঝারি সাইজের লেবু প্রায় 20 ক্যালোরি সরবরাহ করে। 1/2 কাপ বা 100 গ্রাম লেবুর মধ্যে কি কি উপাদান থাকে তা নিচে একটি চার্ট এর মাধ্যমে প্রদান করা হলো ।

[wptb id=323]

data collected

ত্বকের জন্য লেবুর উপকারিতাঃ

আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে আমাদের ত্বকে লেবু ব্যবহার করে থাকি। কিন্তু আমরা সকলেই ত্বকের জন্য লেবুর উপকারিতা সম্পর্কে হয়তো অবগত না।

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখেঃ

লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি’ এবং ল্যাকটিক অ্যাসিড

ত্বকে লেবুর উপকারিতা

যা আমাদের ত্বককে ব্রাইটেন এবং লাইটেন করতে সাহায্য করে। তাছাড়া লেবুর মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি‘ থাকায় এটি আমাদের ত্বকে বয়সের ছাপ আসতে দেয় না ।

ত্বককে সাইনি করে তোলেঃ

লেবুর মধ্যে প্রচুর পরিমাণ সাইট্রিক এসিড থাকায় এটি আমাদের ত্বকের জমে থাকা ধূলো ময়লা পরিষ্কার করে দেয়। ফলে ত্বক অনেক বেশি শাইনি হয়ে যায়। আপনি যদি একটি তুলার উপর লেবুর রস দিয়ে আপনার মুখে ভালোভাবে ঘষে নেন তাহলে দেখতে পাবেন আপনার মুখের অনেক দাগ ছোপ দূর হয়ে গেছে।

করোনায় লেবুর উপকারিতা

আর তাছাড়া মুখে মাসাজ করার পর আপনি যদি তুলা টির দিকে দেখেন তাহলে দেখবেন আপনার চেহারা থেকে প্রচুর পরিমান ময়লা তুলাটি শোষণ করে নিয়েছে।

ত্বকের ব্ল্যাকহেডসকে দূর করেঃ

লেবু ব্ল্যাকহেডস দূর করে এ কথাটি শুনতে একটু অদ্ভুত লাগলেও বিষয়টি আসলেই সত্য। লেবুর ভিতরে আলফা-হাইড্রো অ্যাসিড থাকায় এটি ত্বকের ব্ল্যাকহেডসকে দূর করতে সাহায্য করে।

ব্রণ ও ব্রণের দাগ দূর করেঃ

লেবুকে সাধারণত ব্রণের শত্রু হিসেবেই দেখা হয়। আপনার ত্বকে যদি ব্রণের ইফেক্ট থাকে তাহলে আপনি লেবু নিয়মিত আপনার মুখে ব্যবহার করলে খুব ভাল ফলাফল পাবেন।

ব্রণ দূর করার ফেসপ্যাক

তবে সে ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে আপনার মুখে যদি এলার্জি থাকে তাহলে লেবু ব্যবহার করা যাবে না।

চুলের জন্য লেবুর উপকারিতাঃ

চুলের যত্নে লেবুর উপকারিতা

চুলের খুশকি দূর করেঃ

লেবুতে সাইট্রিক এসিড থাকায় এটি আপনার খুশকি দূর করতে সাহায্য করে। আপনি গোসলের পূর্বে আপনার চুলের মধ্যে লেবুর রস দিয়ে মাসাজ করে নেন তাহলে আপনার চুলের খুশকি আস্তে আস্তে কমে যাবে।

খুশকি দূর করার সহজ উপায়
খুশকি দূর করার সহজ উপায়

আর তাছাড়া এটি আপনার চুলে থাকা বিভিন্ন প্রকার ক্ষতিকারক উপাদান গুলোকে শোষণ করে নেবে ।

চুলকে ইনফেকশনের হাত থেকে রক্ষা করেঃ

লেবু আমাদের চুলের মধ্যে হওয়া বিভিন্ন ইনফেকশনের হাত থেকে চুলকে রক্ষা করে। তাছাড়া লেবু আমাদের চুলের বৃদ্ধি পাওয়াকে ত্বরান্বিত করে। আমাদের মাথায় যখন দুমুখি চুল জন্মায় তখন লেবু ব্যবহার করার ফলে এইসব সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

চুলের জন্য লেবুর উপকারিতা

চুলে নিয়মিত লেবুর রস ব্যবহারের ফলে আপনার মাথার সকল প্রকার ইনফেকশন হতে আপনি চিরদিনের জন্য মুক্তি পেয়ে যাবেন ।

চুলকে শাইনি করে তোলেঃ

লেবুর মধ্যে প্রচুর পরিমাণ সাইট্রিক এসিড রয়েছে তা আমরা সকলেই জানি, আর এই সাইট্রিক এসিড আপনার চুলের শক্ত এবং শাইনি করতে সাহায্য করে।

চুলের জন্য লেবুর উপকারিতা

আর চুলের মধ্যে লেবুর রস ব্যবহার করলে চুল খুব বেশি মজবুত এবং শক্তিশালী হয়।

চুলের স্কাল্পের স্বাস্থ্য ঠিক রাখেঃ

লেবুর মধ্যে প্রচুর পরিমাণে এন্টি-ফাঙ্গাল প্রপার্টি রয়েছে যা আপনার স্কাল্পের স্বাস্থ্যকে ঠিক রাখতে সাহায্য করে । পাশাপাশি এটি আপনার চুলের কোলাজেনের উৎপাদনকে বৃদ্ধি করে দেয় যার ফলে আপনার চুল খুব মজবুত এবং শক্ত হয় ।

শরীরের জন্য লেবুর উপকারিতাঃ

অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ করেঃ

লেবু আমাদের মেটাবলিজম সিস্টেমকে ত্বরান্বিত করে। যার ফলে আমাদের খাবার খুব তাড়াতাড়ি হজম হয় এবং ওজন তাড়াতাড়ি কমতে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা ভিটামিন সি আমাদের শরীরের বিভিন্ন ক্ষতিকারক জীবাণু দূর করতে সাহায্য করে।

ওজন কমানোর উপায়

লেবুর মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান আমাদের শরীরের বিভিন্ন প্রকার ব্যাকটেরিয়া থেকে শরীরকে সুরক্ষিত রাখে। লেবু আমাদের ডাইজেস্ট সিস্টেমকেও ত্বরান্বিত করে দেয়।

হার্টের স্বাস্থ্য ভালো রাখার জন্য লেবুর উপকারিতাঃ

লেবু আমাদের হার্টের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে।

শরীরের ওজন কমাতে লেবুর উপকারিতা

আমাদের হার্টের ছোটখাটো ইনফেকশনগুলোকেও লেবু দূর করতে পারে।

চোখের নিচে কালো দাগ দূর করার জন্য লেবুর উপকারিতাঃ

লেবুর মধ্যে থাকা উপাদান গুলা আমাদের চোখের নিচের কালো দাগ খুব সহজেই দূর করে দেয়।

পাকা লেবুর উপকারিতা

আপনি একটি তুলোর মধ্যে অল্প পরিমাণ লেবুর রস অ্যাড করে চোখের নিচে মাসাজ করতে থাকুন 5 মিনিট মাসাজ করার পর দেখতে পাবেন আপনার চোখের নিচের কালো দাগ আস্তে আস্তে গায়েব হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here