বহু রোগের ঝুঁকিকে গোড়া থেকে নির্মূল করে।লাল আঙ্গুরের উপকারিতা

0
72
আঙ্গুরের উপকারিতা

ফলের মধ্যে আঙ্গুর আমাদের প্রত্যেকের খুব প্রিয় একটি খাবার।  আঙ্গুর পছন্দ করে না এবং মানুষ খুঁজে পাওয়া মুশকিল। ছোট বাচ্চা থেকে শুরু করে একেবারে ৮০-৯০ বছরের বৃদ্ধ লোক আঙ্গুর ফল খেতে খুব ভালোবাসে। 

কারন, এই ফল শক্ত নয়। এই ফলে বিচি ফেলে দেওয়ার প্রয়োজন পড়ে না। আর সবচেয়ে বড় কথা হচ্ছে আঙ্গুর ফলের অপকারিতার চেয়ে উপকারিতা অনেক বেশি। 

কিন্তু বন্ধুরা, আমাদের দেশে বিভিন্ন প্রজাতির আঙ্গুর রয়েছে। বিভিন্ন রকম আঙ্গুরের বিভিন্ন ধরনের উপকারিতাও রয়েছে। 

আজ আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি লাল আঙ্গুরের উপকারিতা ।

লাল আঙ্গুরের উপকারিতাঃ

লাল আঙ্গুর এমন একটি ফল, যার কোনো কিছু ফেলে দেওয়ার প্রয়োজন পড়ে না। চামড়া থেকে শুরু করে বিচি পর্যন্ত লাল আঙ্গুরের খাওয়া যায়। এবং প্রত্যেকটা উপাদানের আলাদা আলাদা উপকারিতা রয়েছে। 

বন্ধুরা আপনারা জানলে অবাক হয়ে যাবেন, লাল আঙ্গুর এর মাধ্যমে আমাদের শরীরের এমন কিছু রোগ গুড়া থেকে  নির্মূল হয়ে যায়, যা আপনাদের অনেকেরই অজানা। 

আজ আমাদের স্বাস্থ্য রক্ষায় লাল আঙ্গুর কতটুকু ভূমিকা রাখে সে বিষয়ে আলোচনা করব। 

খাবার হজমে লাল আঙ্গুরের উপকারিতাঃ 

আঙ্গুরের মধ্যে বিদ্যমান ভিটামিন বি কমপ্লেক্স, ফসফরাস, আমাদের শরীরে যেকোনো খাবার হজম করতে সহায়তা করে। এবং লাল আঙ্গুরের থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমান আমাদের শরীরে গ্যাস উৎপাদনের পরিমাণকে কমিয়ে ফেলে। তাই খাবার হজমে লাল আঙ্গুরের ভূমিকা অনেক। যে কোনো ভারী খাবার খাওয়ার পরে চেষ্টা করবেন ৩-৪ টা লাল আঙ্গুর খাওয়ার জন্য। 

লাল আঙ্গুর কিডনিতে পাথর হওয়া প্রতিরোধ করেঃ

লাল আঙ্গুরের থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি সেফটিক উপাদান আমাদের শরীরে রক্তে গিয়ে কাজ করে। যার কারণে রক্তের মধ্যে থাকা বিভিন্ন ধরনের জীবাণু শরীর থেকে বের করে দিতে সহায়তা করে। ফলে কিডনি দুর্বল হয়ে যাওয়া বা কিডনির পাথর হওয়া থেকে আমাদেরকে অনেক দূরে রাখে। 

সুতরাং কিডনি ভালো রাখার জন্য লাল আঙ্গুর আমাদের খাবারের তালিকায় নিয়মিত রাখা উচিত।

মস্তিষ্কের স্নায়ুগুলোতে অক্সিজেন প্রবাহ বাড়াতে লাল আঙ্গুর এর ভূমিকাঃ  

যারা ব্রেন স্ট্রোক করে বা যাদের মস্তিষ্কের স্নায়ুতন্ত্রের দুর্বলতা রয়েছে, তাদের নিয়মিত খাবারের তালিকায় লাল আঙ্গুর রাখা দরকার। লাল আঙ্গুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের স্নায়ুতন্ত্রের অক্সিজেনের প্রবাহের মাত্রা বাড়িয়ে দেয়, যার কারণে মস্তিষ্কের স্নায়ুগুলো উজ্জীবিত হয় এবং রক্ত প্রবাহে অনেক বেশি ভূমিকা রাখে।

শরীরে দ্রুত এনার্জি ফিরাতে লাল আঙ্গুর এর ভূমিকাঃ 

অনেক্ষন কাজ করার পর যখন ক্লান্ত হয়ে যায়,বা বেশিক্ষণ হাটার পর যখন দুর্বলতা অনুভব হয়, তখন ৭-৮টা আঙুর খেয়ে নিলে দ্রুত আপনার শরীরে এনার্জি ফিরে আসবে। লাল আঙ্গুরের বিচিতে থাকা ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিনb6, আমাদের শরীরে দ্রুত এনার্জী ফেরাতে সক্ষম।

সুতরাং বন্ধুরা, যারা এতদিন না জেনে লাল আঙ্গুর খেয়েছেন, তারা চেষ্টা করবেন আঙ্গুরের উপকারিতা শোনার পর অবশ্য খাবারের তালিকায় লাল আঙ্গুর রাখতে। এটি আপনার পরিবারের সকলের সুস্থ রাখার একটি উত্তম মাধ্যম।    

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here