লাউ খাওয়ার উপকারিতা

0
27
লাউয়ের উপকারিতা

বন্ধুরা, আজকে আপনাদের সাথে গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে আলোচনা করব। যদি একটা সবজি খাওয়ার মাধ্যমে আপনি দশটা রোগ থেকে দূরে থাকতে পারেন, তাহলে কেন আপনি সেই সবজিটা গ্রহণ করবেন না???

তেমন একটি সবজির কথা আজ আপনাদের সাথে তুলে ধরব। যেটা আমাদের আশেপাশে খুব সহজে এবং স্বল্প মূল্যে পাওয়া যায়। সাধের লাউ কথাটা আমরা নিশ্চয়ই শুনেছি। হ্যাঁ, আজকে আপনাদেরকে লাউয়ের উপকারিতা নিয়ে কিছু কথা বলব। 

আমার আজকের এই প্রতিবেদনটি পড়ার পরে আপনারা লাউয়ের  গুরুত্ব বুঝতে পারবেন। 

গরমকালের সবজি হিসেবে লাউয়ের উপকারিতাঃ  

গরমকালে লাউ খেলে এটি আমাদের শরীরের জন্য অনেক উপকারিতা বয়ে নিয়ে আসে। গরম কালে অতিরিক্ত পরিশ্রমে আমাদের শরীর থেকে অনেক পানি ও খনিজ দ্রবণ বের হয়ে আসে। কিন্তু আপনারা জানলে অবাক হবেন লাউয়ের মধ্যে প্রায় ৯৬% পানির উপস্থিতি রয়েছে। লাউ খাওয়ার মাধ্যমেই আমরা এই পানিশূন্যতা পূরন করতে পারি। 


রক্তচাপ স্বাভাবিক রাখতে লাউ খাওয়ার উপকারিতাঃ  

লাউ এর মধ্যে থাকা বিভিন্ন ধরনের পটাসিয়াম,ক্যালসিয়াম এবং বিভিন্ন ধরনের খনিজ দ্রবণের উপস্থিতিতে আমাদের শরীরের রক্ত পরিষ্কার করতে সহযোগিতা করে। এবং সেইসাথে রক্তচাপ স্বাভাবিক রেখে প্রেসার নিয়ন্ত্রণে রাখে। যারা বিশেষ করে হাইপারটেনশনে থাকেন তারা নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। 

লাউ গরমের দিনে শরীরকে ঠাণ্ডা রাখেঃ  

অতিরিক্ত গরমের কারণে যখন আমরা খুবই ক্লান্ত হয়ে যায়। কাজ করার ইচ্ছা হারিয়ে ফেলি। মন মেজাজ খিটখিটে হয়ে যায়। তখন আমাদের কচি লাউয়ের রস শরবত বানিয়ে খাওয়া উচিত। কারণ গরমে আমাদের শরীর থেকে অনেক ইলেক্ট্রোলাইট বের হয়ে যায় যা লাউ খাওয়ার মাধ্যমে পূরণ হয়। 

লাউ আমাদের শরীরে ভিটামিন সি এর ঘাটতি পূরণ করেঃ

বন্ধুরা, আপনারা শুনলে অবাক হয়ে যাবেন, প্রতিদিন আমাদের শরীরে যে পরিমাণ ভিটামিন সি’ এর দরকার হয় তার অর্ধেক পূরণ করে লাউ। লাউয়ে এ প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ২৫০ গ্রাম লাউয়ে ২০ এমজি ভিটামিন সি পাওয়া যায়। তাই আমাদের শরীরে ভিটামিন সি এর ঘাটতি পূরণ করতে লাউ খাওয়ার কোন বিকল্প নেই। 

লাউ হজমে সহায়তা করেঃ  

বন্ধুরা, শীতকালে বা গরম কালে যাদের খাবার হজম করতে সমস্যা হয় বা যাদের পাচনতন্ত্র অনেক বেশি দুর্বল থাকে, সহজে খাবার হজম করতে পারে না, কোষ্ঠকাঠিন্য দেখা যায়, মলত্যাগে সমস্যা হয়, তারা কিন্তু নির্দ্বিধায় লাউয়ের সবজি খেতে পারেন। এর ফলে আপনাদের পাচনতন্ত্র অনেক বেশি সক্রিয় ভূমিকা পালন করবে। এবং যেকোনো খাবার হজমে সহায়তা করবে। 

মায়েদের স্তনদুগ্ধের উৎপাদন ক্ষমতা বাড়াতে লাউ খাওয়ার উপকারিতা

যেসকল মহিলারা সদ্য মা হয়েছেন। অনেক সময় দেখা যায় আপনাদের বাচ্চারা পর্যাপ্ত পরিমাণে দুধ পায়না। এ সময় মায়েদের স্তনদুগ্ধের উৎপাদন ক্ষমতা বাড়াতে লাউয়ের ভূমিকা অনেক। এ সময় মায়েরা যদি প্রতিদিন লাউয়ের সবজি, অথবা লাউয়ের ডাল, খেতে পারে তাহলে শিশু পর্যাপ্ত দুধ পাবে। 


ত্বকের যত্নে লাউয়ের উপকারিতাঃ  

লাউ থেকে যেহেতু আমরা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি ও দস্তা পেয়ে থাকি, তাই আমাদের ত্বকের কুঁচকে যাওয়া, বা বার্ধক্য সমস্যা  থেকে আমরা দূরে থাকতে পারবো।

সুতরাং বন্ধুরা, বলা যায় লাউ যদিও বা একটা খুবই সাধারন সবজি কিন্তু এর গুণগতমান আমাদের জন্য অসাধারণ। আজকের আলোচনার মাধ্যমে আশা করি আপনারা লাউয়ের উপকারিতা বুঝতে পেরেছেন। এবং আশা করব নিজেদের উপকারিতার কথা চিন্তা করে নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here