মেকআপ কি ত্বকের ক্ষতি করে? ত্বকের ক্ষতি এড়িয়ে রোজ মেকআপ করা যায় যেভাবে

0
64
মেকআপ কি ত্বকের ক্ষতি করে?

নিজেকে সুন্দর করে সাজাতে মেকআপ ব্যবহার করে থাকেন নারীরা। তবে প্রতিদিন মেকআপ করা ত্বকের জন্য ক্ষতিকর। মেকআপের কারণে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে যায়। যার ফলে ত্বক পর্যাপ্ত অক্সিজেন পায় না। এরফলে ত্বকে ক্ষতি হতে থাকে । 

তাহলে ত্বকের ক্ষতি এড়িয়ে কি মেকআপ করা সম্ভব নয়?

মেকআপ ব্যবহারের সময় কয়েকটি বিষয়ের দিকে নজর দিলে বা কিছু বিষয় মেনে চললে ত্বকের ক্ষতি এড়িয়ে প্রতিদিন মেকআপ সম্ভব ।  

চলুন, তাহলে জেনে নিই ত্বকের ক্ষতি এড়িয়ে রোজ কিভাবে মেকআপ করা যাবে।

১. ত্বকে সরাসরি মেকআপ করা উচিত নয় । এতে ত্বকের ক্ষতি হতে । তাই মেকআপ ব্যবহার করার আগে মুখ ভালোভাবে পরিষ্কার করে ভালো মানের প্রাইমার লাগিয়ে বেস তৈরি করুন। প্রাইমারের বদলে টিন্টেড ময়েশ্চারাইজারও ব্যবহার করতে পারেন।

২. ভেজাল প্রসাধনী বা পণ্যের গুণাগত মান ভালো না ত্বকের অনেক ক্ষতি করে। তাই মেকআপ প্রসাধনী ব্যবহারের আগে তার গুণগত মান যাচাই করে নিবেন।

  

৩. মেকআপ নিয়ে ঘুমালে মেকআপ ত্বকের ক্ষতি করে । তাই ঘুমানোর আগে মুখের মেকআপ খুব ভালোভাবে পরিষ্কার করা নিবেন । আর মেকআপ তোলার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মেকআপ উঠানোর পর মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

৪. নিয়মিত ত্বকের যত্ন নিন। বাইরে থেকে ফিরে ও রান্নার পর ত্বক পরিস্কার করে নিন। আর সপ্তাহে অন্তত ২-৩ দিন ফেসপ্যাক, ফেস-স্ক্রাবার ইত্যাদি ব্যবহারের মাধ্যমে ত্বক পরিষ্কার করুন। সময় পেলে বাড়িতেই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে মাসে ১বার হলেও ফেসিয়াল করে নিতে পারেন।

৫. ত্বক বেশি ঘঁষাঘষি করলে ত্বকের ক্ষতি হয় । তাই মেকআপ তোলার সময় বেশি ঘঁষবেন না। আর মেকআপ উঠানোর পর মাইল্ড ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এই উপায় গুলো মেনে চললে বা মেকআপ ব্যবহারের সময় এই বিয়ষের দিকে নজর দিলে ত্বকের ক্ষতি করা ছাড়াই ত্বকে মেকআপ ব্যবহার করতে পারবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here