মুলতানি মাটি কি?? মুলতানি মাটির দাম? মুলতানি মাটি কোথায় পাওয়া যাবে??

0
1108
মুলতানি মাটির দাম? কোথায় পাওয়া যাবে?

বর্তমান সময়ে দাঁড়িয়ে আমরা যত বেশি আপডেট এবং আধুনিক হই না কেন তার পরেও প্রতিটা পদক্ষেপে বা জীবনের এমন কিছু কিছু সময় এমন কিছু কিছু বিষয়ে  আমরা এখনো পর্যন্ত আগের বা আমাদের অতীতের অর্থাৎ আমাদের প্রাকৃতিক বিষয়ের উপর আমরা অনেক নির্ভরশীল।তেমনি প্রাকৃতিক বিষয়ের একটি উদাহরণ হল মুলতানি মাটি।

পরিষ্কার ভাষায় বলতে গেলে বলা হয়ে থাকে আমরা যত বেশী আধুনিক হই না কেন আমরা কিন্তু এখনো প্রকৃতির উপর নির্ভর করে বেঁচে আছি।  বেশ কয়েক বছর আগে থেকে দেখা যাচ্ছে যে আমাদের রূপচর্চায়, আমাদের শরীর চর্চায়, আমাদের খাবার-দাবারে, যত বেশি আমরা নতুনত্ব সংস্কৃতি তুলে ধরি না কেন, বর্তমানে এসে বিজ্ঞানের এই উচ্চ শিখরে আমরা দেখতে পাচ্ছি আসলেই আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে,  আমাদের ত্বকের ক্ষেত্রে, আমাদের খাবার দাবারের ক্ষেত্রে, সেই জিনিসটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যেটা এখন থেকে ২০ বছর আগের,  ৩০ বছর আগের, ৫০ বছর আগের,বা ১০০ বছর আগেকার মানুষেরা ব্যবহার করত।

মুলতানি মাটি কি?
মুলতানি মাটি কি?

হ্যাঁ বন্ধুরা, আজকের তেমন একটা গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের সাথে শেয়ার করতে চলে এসেছি বিষয়টির নাম হচ্ছে মুলতানি মাটি। আশাকরি নাম এর আগে অনেকবার শুনেছেন, কিন্তু আমরা এখনও অনেকেই জানিনা এই মুলতানি মাটি আসলে কি ভাবে কাজ করে???  

মুলতানি মাটিঃ

মুলতানি মাটি এমন একটি মাটি, যেটা পৃথিবীর সব জায়গায় কিন্তু পাওয়া যায় না। কিছু কিছু জায়গা আছে যে জায়গায় মুলতানি মাটি সৃষ্টি হয় প্রাকৃতিক ভাবে। ঠিক সেরকম একটা অঞ্চল যেটার নাম ছিল মুলতান শহর, যেটি পাকিস্তানে অবস্থিত। মুলতান শহরে এই মাটির সন্ধান  সর্বপ্রথম পাওয়া গিয়েছিল বলেই এই নামটা সে শহরের নাম অনুসারে মুলতানি মাটি করা হয়েছে।  

মুলতানি মাটি কিভাবে ব্যবহার করব

রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহারের কারনঃ

তাহলে বন্ধুরা, পৃথিবীতে এত ধরনের মাটি থাকতে কেন আমরা মুলতানি মাটি ত্বকে ব্যবহার করব? সে কথায় আজকে আপনাদের সাথে শেয়ার করব। বিষয়টা হচ্ছে মুলতানি মাটি আমাদের বিশেষ কিছু শরীরের অঙ্গ চর্চার জন্য ব্যবহৃত হয়ে আসছিল সেই আদি যুগ থেকে। তখন কার আমলে রাজা-বাদশারা, তাদের রানীরা, তাদের ছেলেমেয়েরা রূপচর্চায় বা শরীরের বিভিন্ন অঙ্গের উজ্জ্বলতা বাড়ানোর জন্য বিশেষ করে এই মুলতানি মাটির উপরে নির্ভর করত।  

রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহারের কারন
রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহারের কারন

ত্বকের চর্চায় মুলতানি মাটির পরিক্ষাঃ

মুলতানি মাটির বিশেষ বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে যুগের পর যুগ ধরে এই মুলতানি মাটি নিয়ে বিভিন্ন বিশেষজ্ঞরা বিভিন্ন ধরনের পরীক্ষা চালিয়ে আসছে, এবং প্রতিটি পরীক্ষায় মুলতানি মাটির উপকারিতা আমাদের শরীরের জন্য কতখানি তা বিভিন্ন জার্নালে, বিভিন্ন প্রতিবেদনে,  বিভিন্ন কনফারেন্সে, বলে আসছে। যার কারণে বর্তমানে আমাদের ত্বকের প্রত্যেকটা ত্বকের ক্রিম এর সাথে, প্রসাধনীর সাথে এই মুলতানি মাটি এখন বিশেষজ্ঞরা যুক্ত করার কথা ভাবছে। এখন মুলতানি মাটি প্রত্যেক পরিবারের একটি অংশ হয়ে উঠেছে।

ত্বকের চর্চায় মুলতানি মাটির পরিক্ষা
ত্বকের চর্চায় মুলতানি মাটির পরিক্ষা

কেন ত্বকের চর্চায় মুলতানি মাটি ব্যবহার করবেনঃ

মুলতানি মাটি কয়েকটি উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

  • ত্বক কে  ঠান্ডা করা থেকে শুরু করে ত্বক উজ্জ্বল করতে এটি ব্যবহৃত হয়।
  • এই ঐতিহ্যবাহী মাটি বিভিন্ন উপাদান পদার্থসমৃদ্ধ যেমন,  এলুমিনিয়াম, সিলিকেট উচ্চক্ষমতাসম্পন্ন যা ত্বককে উজ্জ্বল করে তোলে।
  • তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি অত্যন্ত উপকারী।
ত্বক ফর্সা করতে গোলাপ জল
  • যদি আপনার হাতের কাছে মুলতানি মাটি থাকে তাহলে আপনার মুখে যে জায়গায় ব্রণ উঠেছে বা উটার সম্ভাবনা আছে সে জায়গায় আপনি যদি একটু করে মুলতানি মাটি লাগিয়ে রেখে শুয়ে সকালবেলা উঠে দেখবেন, আপনার মুখে ব্রণের অস্তিত্ব নেই।
  • মুলতানি মাটি ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলে এবং অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার করে তুলে।
  • এটি ত্বক কে ঠাণ্ডা অনুভূতি প্রদান করে এবং ব্রণের কারণে সৃষ্ট তীব্র প্রদাহ থেকে মুক্তি প্রদান করে।
ব্রণের কারণে সৃষ্ট তীব্র প্রদাহ থেকে মুক্তি প্রদান করে
  • এই মাটি ত্বক কে  টানটান রাখতে সাহায্য করে।

মুলতানি মাটি কোথায় পাওয়া যাবে

বন্ধুরা আগেই বলেছি এটা মুলতান শহরের পাওয়া গিয়েছিল বলেই এর নাম অনুসারে এটার নাম রাখা হয়েছিল মুলতানি মাটি। মুলতান শহর অবস্থিত পাকিস্তানে।  তাহলে এখন বন্ধুদের প্রশ্ন, মুলতানি মাটির জন্য আমাদের কে কি পাকিস্তান যেতে হবে????

মুলতানি মাটি কোথায় পাওয়া যাবে
মুলতানি মাটি কোথায় পাওয়া যাবে

না বন্ধুরা, বর্তমানে যে সময়ে আমরা বসবাস করছি, পৃথিবীর যেকোন প্রান্তের যেকোন কিছু থাকুক না কেন আমরা সেটা তৎক্ষণাৎ পেয়ে যায় ইন্টারনেটের মাধ্যমে। হ্যাঁ বন্ধুরা, মুলতানি মাটি যদিও পাকিস্তানি পাওয়া যায় কিন্তু আপনাকে মুলতানি মাটির জন্য পাকিস্তানের যেতে হবে না। আপনি এটা আমাদের বাংলাদেশ বলেন পৃথিবীর যেকোন যায়গায় যেকোন কসমেটিকসের দোকানে,বা যেখানে গিয়ে আপনারা প্রসাধনী কিনেন সে দোকানে গিয়ে আপনারা মুলতানি মাটির কথা জিজ্ঞেস করলেই পেয়ে যাবেন।

মুলতানি মাটির দামঃ

আপনি সবসময় যে দোকান থেকে আপনার প্রসাধনী কিনেন, আপনি সেই দোকানে যান। বিশ্বস্ততার সাথে তাকে জিজ্ঞেস করুন মুলতানি মাটির কথা। কারণ বর্তমানে অনেক ভেজাল পণ্য বাজারে চলে এসেছে তাই আমরা চাইব অবশ্যই আপনি জেনে বুঝে বিশ্বস্ত কারও হাতে মুলতানি মাটি পান। বাজারে মুলতানি মাটির দাম বিভিন্ন রকমের হয়ে থাকে। একেকজনের সামর্থ্য অনুযায়ী একেক রকম ভাবে নেয়। যেমন,  এর মধ্যে প্যাকেট ৫০ টাকা থেকে শুরু করে ৯০ টাকা, ৩০০ টাকা,৫০০ টাকা ৬০০ টাকা প্যাকেট অনুযায়ী দাম হয়।

মুলতানি মাটির দাম

সুতরাং বন্ধুরা আজকে আপনাদেরকে আমরা জানালাম মুলতানি মাটি কি? এটি আমাদের ত্বকের জন্য কতটা উপকারী? এটি কোথায় পাওয়া যাবে? এবং এটি আপনি চিনবেন কিভাবে যে এটি অরিজিনাল বা একেবারেই খাঁটি। মুলতানি মাটি যদি আপনি আপনার বাসায় সব সময় রাখতে পারেন, আপনার ত্বকের ক্ষেত্রে, আপনার চুলের ক্ষেত্রে, আপনার হাতের ক্ষেত্রে, আপনার মুখের ক্ষেত্রে, আর আপনাকে চিন্তা করতে হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here