মুলতানি মাটি চেনার উপায়। মুলতানি মাটির দাম কত? এবং মুলতানি মাটি কোথায় পাওয়া যায়?

0
4
মুলতানি মাটি চেনার উপায়

রূপচর্চায় মুলতানি মাটি বহুকাল ধরেই ব্যবহৃত হয়ে আসছে। মুলতানি মাটিতে বিদ্যমান বিভিন্ন ধরনের প্রাকৃতিক পরিষ্কার ক্ষমতার জন্য নারী-পুরুষ নির্বিশেষে মুলতানি মাটি ত্বক এবং চুলের যত্নে ব্যবহার করে আসছেন। মুলতানি মাটিতে বিদ্যমান বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ উপাদান আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। বর্তমান সময়ে উন্নত মানের সব প্রসাধনীতে মুলতানি মাটির ব্যবহার লক্ষ্য করা যায়। মুলতানি মাটি এবং বিভিন্ন প্রাকৃতিক উপাদানে তৈরি ফেসপ্যাক আমাদের ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করেন। মুলতানি মাটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান হওয়ায় প্রায় সব ধরনের ত্বকেই এটি ব্যবহার উপযোগী এবং যার ফলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা থাকেনা। তবে আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা মুলতানি মাটি আসল নাকি নকল? এবং দাম কত? কোথায় পাওয়া যায়? ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানেন না। তাই মুলতানি মাটি চেনার বিভিন্ন উপায় এবং কোথায় গেলে মুলতানি মাটি পাওয়া যাবে এবং মুলতানি মাটি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর আপনাদের সাথে শেয়ার করছি । তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক মুলতানি মাটি সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য এবং প্রশ্নোত্তর।

মুলতানি মাটি কি?

পাকিস্তানের মুলতান শহর 1800 শতাব্দীতে সর্বপ্রথম মুলতানি মাটি পাওয়া যায়।মুলতান শহরের নাম অনুসারে এই মাটির নাম রাখা হয়েছে মুলতানি মাটি।  চুন যুক্ত এই খনিজ মাটির অনন্য পরিষ্কার ক্ষমতার জন্য এটি বহুলভাবে ব্যবহৃত হতে শুরু করে। সে সময় বিভিন্ন ঐতিহাসিক দালান এবং বড় বড় ভাস্কর্যের উপর  মুলতানি মাটির প্রলেপ  ব্যাবহার করা হতো   এবং ধীরে ধীরে মুলতানি মাটি রূপচর্চায় ব্যবহৃত হতে লাগল।

মুলতানি মাটি চেনার উপায় সমূহঃ

বিভিন্ন কিছু বৈশিষ্ট লক্ষ্য করলেই মুলতানি মাটি চেনা যায় নিন্মে তা আলোচনা করা হলোঃ

রংঃ

বাজারে এবং বাণিজ্যিকভাবে সাধারণত দুই ধরনের মুলতানি মাটি পাওয়া যায়। তার মধ্যে একটি হচ্ছে হলুদ রঙের অন্যটি হচ্ছে কালচে বা অনেকটা ধূসর রঙের।

সাধারণত হলুদ রঙের মুলতানি মাটি ধূসর রঙের মাটির চেয়ে  আমাদের রূপচর্চায় বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ত্বকের যত্নে মুলতানি মাটির সংগ্রহের  সময় হলুদ মুলতানি মাটি নেয়াটাই অধিকতর ও ফলপ্রসূ হবে।

ঘ্রাণঃ

আসল মুলতানি মাটির নিজস্ব কোন ঘ্রাণ  না থাকলেও বাণিজ্যিকভাবে প্যাকেজিংয়ের সময় কোম্পানি বিভিন্ন ধরনের সুগন্ধিযুক্ত ঘ্রাণ মুলতানি মাটির সাথে যুক্ত করে।

ভালোভাবে প্যাকেজিং করা আসল মুলতানি মাটির ঘ্রাণ নকল মুলতানি মাটির গানের চেয়ে উৎকৃষ্ট হবে।

কার্যকারিতাঃ

আসল মুলতানি মাটি নকল মার্কেট চেয়ে অধিকতর কার্যকরী এবং ফলপ্রসূ।

 ত্বকে ব্যবহারের পর দ্রুত সময়ে আসর মুলতানি মাটি আপনার  ত্বককে উজ্জ্বল, ফর্সা এবং মসৃণ করে তুলবে।

 তাই মাটির ব্যাবহারেই আপনি এর আসল এবং নকল নিজেই বুঝে উঠবেন।

 মুলতানি মাটি কোথায় পাওয়া যায়ঃ

রূপচর্চায় বহুলভাবে মুলতানি মাটি ব্যবহৃত হওয়ায় প্রায় সব ধরনের প্রসাধনী এর দোকান এবং বিউটি পার্লারে মুলতানি মাটি পাওয়া যায়।

মুলতানি মাটির দাম কতঃ

ত্বকের যত্নে রূপচর্চায় অত্যন্ত কার্যকরী এই মুলতানি মাটি অধিক সুলভ মূল্যে প্রসাধনীর দোকানে পাওয়া যায়। ক্ষেত্রবিশেষে মুলতানি মাটির দাম ৪০ টাকা থেকে ১২০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

মুলতানি মাটির উপকারিতা সমূহঃ

ত্বকের অতিরিক্ত তেল অথবা শুষে নিয়ে স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখে।

ব্রণ এবং ব্রণের দাগ দূর করে।

ত্বক কে গভীর থেকে ফর্সা ও উজ্জ্বল করে তোলে।

ত্বকের মৃত কোষ দূর করে।

 লতানি মাটি ত্বককে কোমল এবং মসৃণ রাখে।

 ত্বকের বলিরেখা এবং বিভিন্ন দাগ দূর করে।

মুলতানি মাটি ত্বক থেকে ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করে।

মুলতানি মাটি কেমন ত্বকে ব্যবহার করা যায়ঃ

মুলতানি মাটি সম্পূর্ণ প্রাকৃতিক একটি উপাদান হওয়ায়   শুষ্ক, তৈলাক্ত, সেনসিটিভ এবং মিশ্র প্রায় সব ধরনের ত্বকেই এটি ব্যবহার করা যায়। তবে শুধুমাত্র মুলতানি মাটি নয় মুলতানি মাটির সাথে বিভিন্ন প্রাকৃতিক উপাদান মিশিয়ে মুলতানি মাটির ফেসপ্যাক তৈরি করে তারপর ব্যবহার করলে ত্বকের জন্য ভালো হয়।

বিশেষ দ্রষ্টব্যঃ

ত্বকের যত্নে মুলতানি মাটির বিশেষ গুরুত্বপূর্ণ এবং অত্যন্ত উপকারী কিছু ফেইসপ্যাক সম্পর্কে জানতে,আমাদের মুলতানি মাটির ফেসপ্যাক সম্পর্কিত কলামটি পড়ুন।

মুলতানি মাটি তে রয়েছে আামাদের ত্বকের জন্য  খনিজ উপাদান, চুনের মিশ্রন এবং  অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু প্রাকৃতিক উপাদান। মুলতানি মাটির বিভিন্ন ফেসপ্যাক ঘরে নিজে তৈরি করে ত্বকের যত্ন নিতে পারবেন। বিভিন্ন কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার থেকে সরে এসে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে বিভিন্ন ধরনের ফেসপ্যাক তৈরি মুলতানি মাটির ফেসপ্যাক তৈরি করে নিজেরাই নিজেদের ত্বকের যত্ন নিন। সুস্থ, সুন্দর,  উজ্জ্বল, কোমল এবং ফর্সা ত্বকের অধিকারী হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here