মুলতানি মাটির সাথে মাত্র ৩ টি উপাদান মিশিয়ে এই ফেসপ্যাক তৈরি করে ত্বক ফর্সা করুণ ।

মুলতানি মাটি আমাদের ত্বকের জন্য খুব উপকারী একটি উপাদান । এটি ত্বকে ব্যবহার করলে ত্বক হতে দাগ ছোপ দূর হয়ে ত্বক ফর্সা হয়ে ওঠে । আর এর সাথে যদি কয়েকটি উপাদান মিশিয়ে ত্বকে ব্যবহার করা যা তাহলে এর কার্যকারিতা আরো বেড়ে যায়। 

বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি মুলতানি মাটির সাথে মাত্র ৩ টি উপাদান মিশিয়ে তৈরি অসাধারণ ফেসপ্যাক । যেটা ত্বকের গভীরে প্রবেশ করে ত্বককে নরম, কোমল ,ফ্রেশ ও ফর্সা করবে ।  

মুলতানি মাটির এই ফেসপ্যাক কিভাবে তৈরি করবেন এবং আপনার মুখে এপ্লাই করবেন চলুন তা জেনে নিই । 

মুলতানি মাটির ফেসপ্যাক তৈরির প্রয়োজনীয় উপাদানঃ

এক টেবিল চামচ – মুলতানি মাটি

এক টেবিল চামচ – অ্যালোভেরা জেল

এক চা চামচ  – মধু 

এক টেবিল চামচ – কাঁচা তরল দুধ

মুলতানি মাটির ফেসপ্যাক তৈরির ধাপঃ 

ফেসপ্যাক তৈরি করার জন্য প্রথমে এক টুকরো অ্যালোভেরা নিয়ে এর থেকে একটি টুকরো নিয়ে এর  সামনে-পেছনে এবং এর চারপাশের খোসা তুলে ফেলুন ।  

অ্যালোভেরার এই টুকরো থেকে জেল বের করে নিতে হবে । অ্যালোভেরা টুকরো থেকে জেল গুলো বের করার পর একটি পরিষ্কার বাটি নিতে হবে । 

পরিষ্কার বাটির মধ্যে মুলতানি মাটি,অ্যালোভেরা জেল,মধু ও কাঁচা তরল দুধ নিয়ে সবগুলো উপাদানকে মিশিয়ে নরম পেষ্ট তৈরি করে নিন ।

নরম পেষ্ট তৈরি হয়ে গেলে এটি মুখে এপ্লাই করুন । 

এপ্লাই করার পর ১৫ মিনিট অপেক্ষা করুন ।

১৫মিনিট পর নরর্মাল পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । 

মুলতানি মাটির ফেসপ্যাকটি কাজ করার কারণঃ

মুলতানি মাটিঃ

মুলতানি মাটি ত্বকের গভীরে প্রবেশ করে ত্বকের সমস্ত রকমের ধুলো ময়লা ও দাগছোপকে দূর করে দিয়ে ত্বককে ফর্সা করবে।

আলোভেরা জেলঃ

আলোভেরা জেলে মধ্যে রয়েছে প্রাকৃতিক ময়েশ্চারাইজিং প্রোপারটি যা ত্বককে ভিতর থেকে ময়েশ্চারাইজ করে ত্বককে তুলতুলে নরম, কোমল  ও মুলায়েম রাখে ।

দুধঃ

কাঁচা তরল দুধ আমাদের ত্বকের জন্য খুবই উপকারী।

Milk

 কাঁচা দুধের মধ্যে ল্যাকটিক এসিড থাকায় দুধ আমাদের ত্বক থেকে সব ধরণের ডার্ক স্পট,ব্রণের দাগ ,রোদে পুড়াদাগকে দূর করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে সাহায্য করবে।   

মধুঃ

এই রেমেড়িতে মধু থাকায় মধুর অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান ব্রণ সৃষ্টিকারী জীবাণু ও অন্যান্য জীবাণুর হাত থেকে ত্বককে রক্ষা করে। 

নোটঃ

১ ।  

খোসা তুলে ফেলার পর অ্যালোভেরার টুকরো থেকে কিছু হলদে রঙের পদার্থ বের হয়ে আসবে সেগুলো একটি টিস্যু দিয়ে মুছে ফেলবেন। এই পদার্থগুলো ত্বকের জন্য ক্ষতিকর এবং বিশেষভাবে যাদের এলার্জি আছে।

২। ত্বক ফর্সা করার জন্য মুলতানি মাটির এই ফেসপ্যাকটি সপ্তাহে ২ বার ব্যবহার করুন।