মাত্র ৭ দিনে মুখের কালো দাগ দূর করার সেরা ৪টি উপায়

0
1008
মুখের কালো‌ দাগ দূর করার সিক্রেট উপায়
মুখের কালো‌ দাগ দূর করার সিক্রেট উপায়

মুখের কালো দাগ ‌নিয়ে খুব অসুবিধায় পড়তে হচ্ছে?  অনেক চেষ্টার পড়েও মুখের কালো দাগ দূর হওয়ার যেন নাম-ই নেই।

আমরা সবাই-ই প্রায় সৌন্দর্য নিয়ে খুব সচেতন। তাই স্কিনকে সতেজ‌‌ রাখতে যত্ন ও চর্চার কোনো জুড়ি নেই। কিন্তু সময় ও যত্নের অভাবে অনেক সময় আমাদের মুখে নানা রকম সমস্যা দেখা দেয়। তার মধ্যে একটি হচ্ছে মুখের কালো দাগ।

আমাদের স্কিনে অতিরিক্ত মেলানিন সৃষ্টি হলে, মুখে কালো দাগ সৃষ্টি হয়। এই দাগ সাধারণত আমাদের মুখ, পা এবং আন্ডার‌আর্মস-এ দেখা যায়। অতিরিক্ত সূর্যের আলোর এক্সপোজারের কারণেও এই দাগ সৃষ্টি হতে পারে।

মুখের কালো দাগ ও গর্ত দূর করার উপায়
মুখের কালো দাগ ও গর্ত দূর করার উপায়

 আসুন‌‌ জেনে নিই কিভাবে মুখের কালো দাগ দূর করা যায়-

. লেবুর রস

লেবু  ফ্ল্যাভোনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট এর একটি সমৃদ্ধ উৎস, যা আপনার স্কিনের কালো দাগের ঘনত্ব কম করতে সাহায্য করবে। আসুন জেনে নেই কিভাবে লেবুর সাহায্যে মুখের কালো দাগ কম করা যায়।

মুখের কালো ছোপ দূর করার উপায়
মুখের কালো ছোপ দূর করার উপায়

উপকরণঃ

  • এক চামচ পরিমাণ লেবুর রস
  • এক চামচ পরিমাণ পানি
  • কটন প্যাড

পদ্ধতিঃ

লেবুর রস এবং পানি মিশিয়ে নিন। এরপর একটি কটন প্যাড এর সাহায্যে মিশ্রণটি আক্রান্ত জায়গাতে লাগান। 20-30 মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন কমপক্ষে একবার এই প্যাকটি লাগানোর চেষ্টা করুন।

. অ্যালোভেরা

অ্যালোভেরা অ্যালোইন‌ বহন করে। এটি মেলানোসাইটিক নামক একটি যৌগিক মিশ্রণের প্রভাব, যা অতিমাত্রায় মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে।

উপকরণঃ

  • অ্যালোভেরা জেল‌
  • কটন প্যাড
অ্যালোভেরা ও মধুর সাহায্যে ঠোঁট গোলাপি করার উপায়

পদ্ধতিঃ

অ্যালোভেরার পাতা হতে জেল আলাদা করুন। এবার একটি কাঁটা চামচ এর সাহায্যে জেল তৈরি করুন। কটন প্যাডটি নির্যাসিত জেল- এর মধ্যে ডুবিয়ে যে জায়গায় কালো দাগ রয়েছে, সেখানে লাগিয়ে নিন। ২০-৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফলাফল‌ পাওয়ার জন্যে প্রতিদিন কমপক্ষে একবার করে এই প্যাকটি‌ লাগান।

. হলুদ

হলুদে থাকে কারকিউমিন নামক একটি অ্যান্টি অক্সিডেন্ট এন্টি মেলানজেনিকের প্রভাবে মুখের কালো দাগ হালকা করতে সহায়তা করে।

উপকরণঃ

১ চা‌ চামচ হলুদ, পরিমাণ মতো পানি এবং কটন প্যাডস।

কাঁচা হলুদের ফেসপ্যাক

পদ্ধতিঃ

হলুদ এবং কয়েক ফোটা পানি মিশিয়ে একটি গারো মিশ্রণ তৈরি করুন, এরপর মিশ্রণটি কালো দাগের আশেপাশে লাগান।‌ 20-30 মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনার হলুদের যদি অ্যালার্জি সৃষ্টি হয়ে থাকে তাহলে এই মিশ্রণটি ব্যবহার করা হতে দূরে থাকাই শ্রেয়।

. লেবু ও আলু

লেবুর গুনাগুন সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। লেবুর মধ্যে রয়েছে এক ধরনের বিশেষ অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের ভেতর থাকা ময়লা দাগ পরিষ্কার করতে সাহায্য করে এবং আলুতেও  রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

উপকরণঃ

একটি লেবু, একটি আলু ও কটন প্যাডস

মুখে সাদা দাগ তোলার উপায়

পদ্ধতিঃ

১টি আলুকে কেটে কয়েকটি কয়েকটি টুকরো নিয়ে ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করে নিন। এরপর আলু থেকে জুস বের করে নিন। এবার ১চা চামচ পরিমাণ লেবুর রস এতে মিশিয়ে নিন। মিশ্রণটি ভালোভাবে নেড়ে পেস্ট তৈরি করুন। এবার একটি কটন প্যাড এর সাহায্যে দাগের ওপর লাগান ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। আলু ও লেবু উভয়-ই প্রচুর পরিমাণে ভিটামিন সি তে সমৃদ্ধ, যা মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে।

হোয়াইট হেডস হওয়ার কারণ

মুখের কালো দাগ সাধারনত ক্ষতি বিহীন হয় এবং কিছু সময় পর নিজে থেকে চলে যায়। তবুও আপনি যদি আরো দ্রুত সময়ের মধ্যে মুখের কালো দাগ দূর করতে চান তাহলে উপরোক্ত পদ্ধতি গুলো ফলো করতে পারেন। এই পদ্ধতিতে ব্যবহৃত উপকরণগুলি আমরা একদমই হাতের নাগালে পেয়ে যাচ্ছি। মনে রাখবেন, প্রাকৃতিক উপায়ে ব্যবহৃত পদ্ধতিগুলি একটু সময় নিয়ে কাজ করে এবং এর প্রতিকার আপনার ত্বকের কালো দাগের ধরন এবং কারণসমূহের উপর নির্ভর করে। কিন্তু তবুও যদি আপনি আপনার ত্বকের কোনো পরিবর্তন দেখতে না পান তবে দ্রুত আপনার ডাক্তারের পরামর্শ নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here