ত্বক থেকে চুলের যত্নে কাজে লাগান ভাতের মাড়। ভাতের মাড়ের উপকারিতা

0
83
ভাতের মাড়ের উপকারিতা

মাছে ভাতে বঙ্গালী হিসেবে ভাত আমাদের প্রধান খাদ্য ।

তাই আমরা ভাতের উপকারিতা জানলেও অনেকে ভাতের মাড়ের উপকারিতা জানি না ।

বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ভাতের মাড়ের উপকারিতা ।

তবে তার আগে জেনে নিব

ভাতের মাড় কীঃ

ভাতের মাড় চাল সিদ্ধ করার সময় তৈরি হয়। অনেকে এই মাড় অবহেলা করে ফেলে দিয়ে থাকে। অথবা ভাতকে সুন্দর ও ঝরঝরে করার জন্য এই মাড় কে অনেকে ফেলে দেয়। কিন্তু আমরা জানি না, নিজের অজান্তে কত পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাদ্য উপাদান আমরা ফেলে দিই।

ভাতের মাড়ের উপকারিতা

তাই আপনাদের উপকারিতার জন্য আজ ভাতের মাড়ের উপকারিতা ও গুনাগুন নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করব আমাদের আজকের এই আলোচনার পর থেকে যারা ভাতের মাড় ফেলে দেন তারা আর কখনো এমনটি করবেন না। এর এত বেশি গুনাগুন যে আপনারা নিজেই এই মাড় সংগ্রহ করবেন।

তাহলে চলুন, কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক ভাতের মাড়ের উপকারিতা গুলো কি কি………

ত্বকের যত্নে ভাতের মাড়ের উপকারিতাঃ

ত্বকের যত্নে ভাতের মাড় কিন্তু অনেক বেশি কার্যকরী। গর্ভধারণ কালীন সময়ে অনেক নারীদের শরীরের বিভিন্ন অংশ ফেটে যায়, ত্বকের এই ধরনের ফেটে যাওয়া প্রতিরোধ করতে আমরা কিন্তু ভাতের মাড় ব্যবহার করতে পারি।

মুখে ভাতের মার দিলে কি হয়

মধুর সাথে ভাতের মাড় মিক্স করে ওই সকল ফেটে যাওয়া স্থানে যদি আমরা প্রতিদিন ব্যাবহার করতে পারি, ফেটে যাওয়া এই ধরনের দাগ  কিন্তু চিরদিনের জন্য চলে যায়।

ভাতের মাড় প্রাকৃতিক ফেসিয়াল হিসেবে কাজ করেঃ

রোদে পোড়া দাগ বা সূর্যের অতিবেগুনি রশ্মি যখন আমাদের ত্বকের উপর পড়ে, তখন ত্বক কালচে হয়ে যায়। অথবা বয়সের বলিরেখা পড়ে যা আমাদের ত্বককে অনেক বেশি খারাপ দেখায়। এই ধরনের সমস্যা দূর করার জন্য ভাতের মাড় কিন্তু খুব বেশি কার্যকরী।

রূপচর্চায় ভাতের মাড়ের ব্যবহার

ভাতের মাড় প্রাকৃতিক ফেসিয়াল হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। ভাতের মাড়ের সাথে সামান্য পরিমাণ কাঁচা হলুদ ও ডিম যোগ করে আমরা যদি আমাদের ত্বকের উপর নিয়মিতভাবে লাগাতে পারি, তাহলে আমাদের ত্বকের যে কোন ধরনের সমস্যা খুব সহজে দূর হয়ে যাবে।  এবং ত্বক অনেক বেশি টান টান হয়ে যাবে।

ভাতের মাড় তৎক্ষণাৎ এনার্জি আর শক্তি যোগাতে সাহায্য করেঃ

ভাতের মাড় কিন্তু আমাদের শরীরে তৎক্ষণাৎ এনার্জি আর শক্তি যোগাতে সাহায্য করে। তাই আমাদের উচিত রমজানের সময় দীর্ঘ ক্ষণ অনাহারে থাকার কারণে শরীরের এনার্জি অনেকটা শেষ হয়ে যায় এবং কাজ করার শক্তি সঞ্চয় করা কষ্টকর হয়ে ওঠে। এজন্য আমাদের উচিত ইফতারের সময় ভাতের মাড় খাওয়া। যাতে খুব দ্রুত আমাদের শরীর শক্তি সঞ্চয় করতে পারে।

চুলের যত্নের জন্য ভাতের মাড়ঃ

চুলের যত্নের জন্য কিন্তু ভাতের মাড় আরও বেশি কার্যকরী। আমরা সাধারণত বাজারজাত কারা শ্যাম্পু এবং কন্ডিশনার চুলের যত্নে ব্যবহার করি। কিন্তু আমরা যদি এগুলোর পরিবর্তে ভাতের মাড় মাথায় পরিষ্কারক হিসেবে ব্যাবহার করি, তাহলে আমাদের চুল কি পরিমাণ ঝরঝরে এবং সিল্কি হবে আপনারা কল্পনাও করতে পারবেন না। যেটা আপনারা শুধু ব্যবহারের পরে বিশ্বাস করবেন।

চুলের যত্নে ভাতের মাড়ের উপকারিতা

আরো ভালো ফলাফল পেতে যদি আপনারা চান তাহলে ভাতের মাড়ের সাথে এলোভেরা জেল যোগ করে নিতে পারেন। তাহলে ফলাফল আরো দ্বিগুন হয়ে যায়।

ব্রণের সমস্যা দূর করতে ভাতের মাড়ের ভূমিকাঃ

ব্রণের সমস্যা দূর করতে ভাতের মাড় কিন্তু আরো বেশি কার্যকরী। নিম পাতার রসের সাথে ভাতের মাড় যোগ করে এবং তার সাথে অল্প পরিমাণ মধু মিক্স করে আমরা যদি নিয়ম করে ত্বকের উপর লাগায়, তাহলে ব্রনের দীর্ঘদিনের জেগে থাকা দাগ দূর হয়ে যাবে। তার সাথে সাথে ব্রণ ওঠার প্রবণতা কিন্তু অনেকটা কমে যাবে। এবং ত্বককে অনেক বেশি টানটান দেখাবে।

ব্রণ দূর করতে ভাতের মাড়ের উপকারিতা

তাহলে বন্ধুরা আমরা খুব সহজে ভাতের মাড়ের উপকারিতা গুলো দেখে নিলাম এবং আমরা আশা করব এরপর থেকে ভাতের মাড়ের সম্পূর্ণ গুনাগুন আপনাদের জানা থাকবে এবং এর যথাযথ ও কার্যকরী ব্যবহার আপনারা নিশ্চিত করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here