ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস দূর করার উপায়

0
826
হোয়াইটহেডস
হোয়াইটহেডস

বর্তমানে ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস এর সমস্যায় কম বেশি সকলে ভুগে থাকেন। ব্ল্যাক হেডস হলো মুখের ত্বকের উপর ময়লা জমে আস্তরণ পড়ে লোম কূপ গুলো বন্ধ হয়ে যায়। এর ফলে দেখা যায় চোখের নিচে আশে পাশে কালো আস্তরণ পড়ে যায়। একে বলা হয় ব্ল্যাক হেডস। আর হোয়াইট হেডস হলো ব্রণের মতো যা ত্বকের উপরে থাকে বিভিন্ন ছোট ছোট সাদা আস্তরণ পড়ে। এইগুলা ত্বকের উপর উঠে ত্বকের চারপাশে দেখা যায়। এই গুলা ত্বকের লোমকূপ গুলোকে বন্ধ করে দেয়। এই ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস এর জন্যে অনেকে ক্রিম ব্যবহার করে থাকেন। তবে দুশ্চিন্তা না করে ত্বকের যত্ন নিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কয়েকটি সহজ উপায়ে এই সমস্যা থেকে সমাধান পাওয়া যায়।

হোয়াইট হেডস হওয়ার কারণ
হোয়াইট হেডস হওয়ার কারণ

আসুন জেনে নেই ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস এর সমস্যা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

১।এই সমস্যা গুলো থেকে মুক্তি পেতে আগে দেখতে হবে আমাদের ত্বক কতটা পরিষ্কার। আমাদের ত্বকে অনেক ময়লা জমে থাকে যা আমরা দেখতে পাই না। তাই আগে আমাদের ত্বক পরিষ্কার করতে হবে। বাইরে থেকে এলে বা দিনে ৩বার করে মুখ পরিষ্কার করতে হবে। মুখে ভালোভাবে পানি দিয়ে ধুঁতে হবে। মুখ পরিষ্কার রাখতে হবে। মুখ পরিষ্কার থাকলে মুখে ময়লা জমে থাকবেনা। আর মুখে ব্ল্যাক হেডস হবেনা। এছাড়া আপনি চাইলে গরম পানি দিয়ে ১০মিনিট গরম ভাব নিতে পারেন। যাকে বলা হয় স্টিম। এর ফলে আপনাদের মুখের ব্ল্যাক হেডস গুলো নরম হয়ে যাবে। এতে ব্ল্যাক হেডস দূর করতে সুবিধা হয়।

নাকের ব্ল্যাক হেডস দূর করার উপায়
নাকের ব্ল্যাক হেডস দূর করার উপায়

২।হোয়াইট হেডস আপনার মুখের ত্বকের উপরে দেখা যায়। এই হোয়াইট হেডস দূর করতে আপনি পানির মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে ব্যবহার করতে পারেন। এই ককর্নফ্লাওয়ার এর সাথে কয়েক ফোটা ভিনেগার সহ মিশিয়ে ত্বকে যেখানে হোয়াইট হেডস আছে সেখানে লাগিয়ে রাখুন। এর আধা ঘন্টা পরে কুসুম গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে হোয়াইট হেডস এর উপরে লাগিয়ে তুলে ফেলুন। এরপর ঠান্ডা পানিতে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। এতে হোয়াইট হেডস এর সমস্যা দূর হবে।

হোয়াইট হেডস থেকে মুক্তি
হোয়াইট হেডস থেকে মুক্তি

৩।আমরা অনেকে মনে করি তৈলাক্ত ত্বকে ব্ল্যাক হেডস হয়। অথবা মুখের তেলের কারণে ব্ল্যাক হেডস হয়। এই ধারণা ভুল। শুষ্ক ত্বকে ও কিন্তু ব্ল্যাক হেডস হয়ে থাকে। অর্থাৎ ত্বকের ময়লার কারণে মূলত এই ব্ল্যাক হেডস গুলো হয়ে থাকে। তবে শুষ্ক ত্বকের ব্ল্যাক হেডস দূর করতে আপনি মধুর সাথে দারুচিনি গুঁড়া মিশিয়ে ব্ল্যাক হেডসের উপরে লাগিয়ে রাখুন।এর পরে ২মিনিট করে ম্যাসাজ করুন। তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন। এইভাবে অন্তত সপ্তাহে ২বার করে করলে ব্ল্যাক হেডা দূর হয়ে যাবে।

ব্ল্যাকহেডস দূর করার উপায়
ব্ল্যাকহেডস দূর করার উপায়

৪।আমাদের সাধারণত নাকের গোঁড়ায় কিংবা মুখের থুথনির নিচে বেশির ভাগ সময় হোয়াইট হেডস গুলো হয়ে থাকে। এই হোয়াইট হেডস গুলো দূর করতে আতপ চালের গুঁড়ার সাথে মসুর ডাল কে ভালো করে বেটে পেস্ট তৈরি করে মুখে লাগান। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এছাড়া যেখানে হোয়াইট হেডস হয়েছে সেখানে লেবুর রস আর মধু মিশিয়ে ম্যাসাজ করে হোয়াইট হেডস গুলো তুলে ফেলা যায় সহযে। এই প্যাক গুলো আপনারা যেকোনো ত্বকে লাগাতে পারেন।

নাকের হোয়াইট হেডস দূর করার উপায়
নাকের হোয়াইট হেডস দূর করার উপায়

৫।আমাদের ত্বকের মরা চামড়া আমাদের ত্বকের সমস্যার প্রধান কারণ। মরা চামড়ার উপরে ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস বেশি হয়। আগে আমাদের মরা চামড়া গুলো ত্বক থেকে নির্মূল করতে হবে।

ব্লাকহেডস দূর করার সহজ উপায়
ব্লাকহেডস দূর করার সহজ উপায়

উপরের যে কয়টি সহজ ঘরোয়া উপায় বলা হয়েছে এগুলো আপনি ঘরে বসে বানিয়ে ব্যবহার করতে পারুন। এই প্যাক গুলো আপনার ত্বকের ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস সহযে দূর করতে সাহায্য করবে আর আপনার ত্বক কে রাখবে সুন্দর আর আকর্ষণীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here