পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

0
341
পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

আমাদের দেশে যত ধরনের ফল আছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং চাহিদা সমৃদ্ধ ফল হচ্ছে পাকা পেঁপে। এটি এমন একটি ফল দেখলে না খাওয়ার লোভ সামলানো অনেক বড় কষ্ট। 

বাংলাদেশ নাতিশীতোষ্ণ দেশ হওয়ার কারণে এই দেশে পেঁপে উৎপাদনের পরিমাণ অনেক বেশি। প্রায় সারা বছর আমাদের দেশে পেঁপে পাওয়া যায়।

বর্তমানে পেঁপের বাণিজ্যিক চাষ করা হচ্ছে দেশের বিভিন্ন এলাকায়।  দামে সুবিধা এবং খেতে খুব মজাদার হওয়াই প্রত্যেকটা মানুষের কাছে পেঁপে খুব বেশি প্রিয়। তাই আজ আপনাদের সাথে শেয়ার করছি যাচ্ছি পাকা পেঁপে খাওয়ার উপকারিতা নিয়ে।

পাকা পেঁপে খাওয়ার উপকারিতাঃ

পাকা পেঁপে প্রাকৃতিক ফাইবার হিসেবে খুবই উপকারী আমাদের শরীরের জন্য। এছাড়াও পাকা পেঁপের মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি, ভিটামিন কে, এবং ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন, জিংক ও লৌহের মতো গুরুত্বপূর্ণ উপাদান।

এক কথায় বলা চলে পুষ্টিসমৃদ্ধ পরিপূর্ণ একটি ফল হচ্ছে পাকা পেঁপে। তাই এটি খাওয়ার মাধ্যমে আমাদের শরীরের অনেক বেশি উপকার সাধিত হয়।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং ব্রণের সমস্যা কমাতে পাকা পেঁপের  উপকারিতাঃ

মুখের দাগ দূর করার উপায়

পাকা পেঁপের মধ্যে থাকা এন্টি অক্সিডেন্ট উপাদান আমাদের শরীরের ত্বকের অনেক বেশি উপকার সাধন করে।

পাকা পেঁপে শরীরের কোষগুলোকে সবসময় উজ্জীবিত রাখার ফলে ত্বক অনেক বেশি উজ্জ্বল থাকে এবং যাদের ত্বকে ব্রণের প্রবণতা বেশি তারা পাকা পেঁপে খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। এর মধ্যে থাকা এন্টিব্যাকটেরিয়াল উপাদান আমাদের ব্রণের সমস্যা থেকে দূরে রাখার চেষ্টা করে।

চুলের যত্নে পাকা পেঁপের উপকারিতাঃ

পাকা পেঁপে শুধু আমাদের শরীরের উপকার করে তা নয়, এটি আমাদের চুলের ক্ষেত্রেও সমানভাবে উপকারী।

খুশকি দূর করার হেয়ার প্যাক

যাদের চুলের গোড়া দুর্বল অথবা উকুনের সমস্যা থাকে, তারা ২ টেবিল চামচ পাকা পেঁপের পেস্ট এর সাথে ২-৩ টেবিল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলে চুলের গোড়া শক্ত হওয়ার পাশাপাশি মাথা থেকে উকুন ও চলে যাবে।

পাকা পেঁপে খাওয়ার মাধ্যমে ক্যান্সার থেকে দূরে থাকা যায়ঃ

পাকা পেঁপের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন ও ফ্ল্যাভানয়েড থাকার কারণে এটি আমাদের ক্যান্সার থেকে দূরে রাখার চেষ্টা করে।

পাশাপাশি যাদের ফুসফুসে বা শ্বাসকষ্ট এসবের মতো সমস্যা থাকে, তারা এ ধরনের সমস্যা থেকে দূরে থাকার জন্য নিয়মিত পাকা পেঁপে খেতে পারেন।

শরীরে কোলেস্টেরলের পরিমাণ কমাতে পাকা পেপের উপকারিতাঃ 

যেহেতু পাকা পেঁপেকে প্রাকৃতিক ফাইবার বলা হয়ে থাকে তাই এটি খাওয়ার মাধ্যমে আমাদের শরীরে অতিরিক্ত পরিমাণে কোলেস্টেরল জমতে দেয় না। তাই কোলেস্টেরল কমিয়ে শরীরে মেদ পরিমাণমতো রাখতে পাকা পেঁপের কোন বিকল্প নেই।

সতর্কতাঃ

পাকা পেঁপে যেমন আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এর অপকারিতাও লক্ষ করা যায়। যেমন যাদের বাতের সমস্যা বা আর্থ্রাইটিস এর মতো সমস্যা রয়েছে তারা পাকা পেঁপে খাওয়া থেকে বিরত থাকাই ভালো। 

অতএব বন্ধুরা, আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা পাকা পেঁপে খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জেনেছেন। আশা করব নিজেদের স্বাস্থ্যের দিকে নজর দিয়ে পাকা পেঁপে খাওয়ার চেষ্টা করবেন।

এবং চাইলে আপনার বাড়ির আঙ্গিনায় একটি পেঁপে গাছ রোপন করতে পারেন। কারন পেঁপে কাঁচা বা পাকা উভয়ই আমাদের শরীরের জন্য অনেক উপকারী।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here