মাত্র ৭ দিনে ব্রণের দাগ দূর করতে নিম পাতার সেরা কিছু ফেসপ্যাক

0
100

বিভিন্ন ঔষধি গুণ সমৃদ্ধা নিম পাতা আমাদের শরীরের জন্য যেমন উপকারী ঠিক তেমনি আমাদের ত্বকের যত্নেও উপকারী। এতে রয়েছে বিভিন্ন ধরনের ভেষজ গুণাবলী যা আমাদের ত্বককে রাখে সুস্থ সুন্দর  দাগ মুক্ত এবং আকর্ষণীয়। ব্রণ আমাদের সকলের সৌন্দর্যের জন্যই প্রতিবন্ধকতা স্বরুপ। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার করে নিজেদের ত্বকের ক্ষতি করে আসছেন। আবার এমন অনেকেই আছেন যারা সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে ব্রণ এবং ব্রণের দাগ দূর করে ত্বককে উজ্জ্বল ফর্সা করার উপায় খুঁজছেন । নিম পাতায় রয়েছে সেই প্রাকৃতিক উপাদান যা আপনার ত্বককে ব্রণ এবং ব্রণের দাগ থেকে রেহাই দিতে পারে। তাই আমরা আমাদের এই আলোচনাটি সাজিয়েছি নিম পাতার কিছু অত্যন্ত কার্যকরী ফেসপ্যাক নিয়ে যা ব্রণের দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী । তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক। ব্রণের দাগ দূর করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে নিম পাতার কিছু কার্যকরী ফেসপ্যাক।

ব্রণের দাগ দূর করতে নিম পাতার সেরা কিছু ফেসপ্যাক সমূহঃ

মাত্র ৭ দিনে ব্রণের দাগ দূর করার উপায়
মাত্র ৭ দিনে ব্রণের দাগ দূর করার উপায়

নিমের পানিঃ

শুধুমাত্র নিমের পানি  ত্বকের যত্নে অত্যন্ত কার্যকরী একটি ফেসপ্যাক হিসেবে বিবেচিত হয়। এতে বিদ্যমান বিভিন্ন উপাদানসমূহ আমাদের ত্বকের গভীরে গিয়ে ত্বক থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করে ত্বককে দাগহীন এবং উজ্জ্বল করে তোলে। যার ফলে ব্রণের দাগ দূর হয়।

 প্রথমেই নিমপাতা ভালোভাবে সিদ্ধ করে নিয়ে পেস্ট করে নিন।

 এরপর টেস্ট সমূহ ভালোভাবে আলতো ভাবে মুখে  মালিশ করে নিন।

 পেস্টটি ভালোভাবে কাজ করার জন্য 5 থেকে 10 মিনিট সময় নিয়ে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

 এটি চুলকানি এবং এলার্জি দূর করতে অত্যন্ত কার্যকরী।

বেসন , টকদই এবং নিমপাতার ফেসপ্যাকঃ

ব্রণের দাগ দূর করার উপায়

 শুষ্ক ত্বকের জন্য নিম পাতার এই ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকরী। এটি ত্বক কে অত্যন্ত মসৃণ, কোমল এবং আকর্ষণীয় করে তোলে। ত্বকের বিভিন্ন ধরনের দাগ, ভাজ পড়া এবং ব্রণের দাগ দূর করতে ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকরী।

এক চা চামচ বেসন 1 চা চামচ। টক দই এবং 1 চা চামচ নিম পাতার গুড়া বা নিম পাউডার ভালোভাবে মিশিয়ে নিয়ে তৈরি করে নিন ব্রণের দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী নিমের ফেসপ্যাকটি।

পরিষ্কার মুখে মিশ্রণটি আপনার মুখ এবং গলায় ভালভাবে মাসাজ করে নিন।শুকানোর জন্য 10 থেকে 15 মিনিট সময় দিন এবং সম্পূর্ণ শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

নিম পাতা এবং লেবুর রসের ফেইসপ্যাকঃ

আপনার চেহারার ত্বকের জন্য পরিমাণমতো নিমপাতা বেটে নিয়ে তাতে তিন থেকে চার ফোঁটা লেবুর রস ভালোভাবে মিশিয়ে তৈরি করে নিন নিমের ফেসপ্যাকটি।

পরিষ্কার মুখে ভালোভাবে মিশ্রণটি আলতো করে লাগিয়ে কিছুক্ষণ স্ক্রাব করেনি।

মুখের দাগ দূর করার উপায়

১৫ থেকে 20 মিনিট সময় দিয়ে ঠান্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন.

 নিমপাতার এ ফেইস প্যাকটি ত্বকের মৃত কোষ দূর করে নতুন কোষ সৃষ্টিতে সাহায্য করে যার ফলে ব্রণের দাগ সহ বিভিন্ন ধরনের কালো দাগ সম্পূর্ণরূপে দূর হয়।

নিমপাতা , লেবু এবং গোলাপজলঃ

একটি পরিষ্কার পাত্রে নিম পাউডার অথবা নিম পাতার গুঁড়া এবং তিন থেকে চার ফোঁটা লেবুর রস এবং এক চা চামচ গোলাপজল ভালোভাবে মিশিয়ে নিম পাতার ফেসপ্যাক তৈরি করে নিন।

পরিষ্কার মুখে মিশ্রণটি  ভালভাবে লাগিয়ে নিন।

আলতোভাবে স্ক্রাব করে নিন।

এরপর শুকানোর জন্য 15 থেকে 20 মিনিট সময় নিয়ে  ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহারে আপনার ত্বক থেকে ব্রণ এবং ব্রণের দাগ সম্পূর্ণরূপে দূর হয়ে যাবে । ত্বক হয়ে উঠবে দাগহীন, কোমল এবং মসৃণ।

 নিম পাতা ও দুধের ফেসপ্যাকঃ

ব্রণের দাগ দূর করার উপায়

একটি পাত্রে দুই চা  চামচ নিম পাউডার বা নিম পাতার গুড়া নিন। তাতে পরিমাণমতো কাচা দুধ মিশিয়ে নিন। এরপর তাতে তিন থেকে চার ফোঁটা লেবুর রস দিয়ে ভালোভাবে মিশ্রন তৈরী করে নিন।

পরিষ্কার মুখে মিশ্রণটি ভালোভাবে স্ক্রাব করে নিন। 10 থেকে 15 মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এবং ত্বকের বিভিন্ন দাগ দূর করতে এই ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকরী।

নিম পাতা এবং অ্যালোভেরার ফেসপ্যাকঃ

1 চা চামচ নিম নিম পাতার গুঁড়া এবং দুই চা-চামচ অ্যালোভেরার জেল ভালোভাবে মিশিয়ে তৈরি করে নিন নিম পাতার ফেসপ্যাক।

 ত্বকে ব্যবহারের জন্য উপরে উল্লেখিত  ব্যবহার পদ্ধতি অনুসরণ করুন।

 নিমপাতার এই ফেসপ্যাকটি ত্বককে আদ্র রাখে।

 এলোভেরা জেলে বিদ্যমান এন্টি অক্সিডেন্ট উপাদান ত্বক থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করে।

 যার ফলে ত্বকের বিভিন্ন দাগ দূরীভূত হয়।

 ত্বক হয়ে  উঠে ব্রণের দাগ মুক্ত উজ্জ্বল, ফর্সা এবং সুস্থ।

 নিম পাতা, তুলসী এবং পুদিনাঃ

মাত্র ৭ দিনে ব্রণের দাগ দূর করার উপায়

পরিমাণমতো নিম পাতা তুলসী পাতা এবং পুদিনা পাতা নিয়ে একসঙ্গে পেস্ট অথবা ব্লেন্ড করে নিন।। এরপর তাতে তিন থেকে চার ফোঁটা লেবুর রস দিয়ে ভালোভাবে মিহি করে নিন।ত্বকে ব্যবহারের জন্য উপরে উল্লেখিত ব্যবহার পদ্ধতি অনুসরণ করুন।

নিমপাতার এই ফেইস প্যাকটি ত্বকের রোদে পোড়া দাগ, ব্রণের দাগ, বলিরেখা, বুড়িয়ে যাওয়া ভাব ইত্যাদি দূর করে ত্বককে উজ্জ্বল ফর্সা ও আকর্ষনীয় করে তুলতে সাহায্য করে।

বিশেষ দ্রষ্টব্যঃ

  •  নিম পাতার তৈরি ফেসপ্যাক আপনার ত্বকের জন্য এলার্জিক কিনা তা জেনে নিন। যদি  এলার্জিক হয় তাহলে নিম পাতার ফেসপ্যাক ব্যবহার থেকে সম্পূর্ণ বিরত থাকুন।
  • নিম পাতার ফেসপ্যাক স্ক্রাব করার সময়ে ত্বকে অতিরিক্ত চাপ দিবেন না।
ত্বক ফর্সা করার উপায়
  • নিম পাতার ফেসপ্যাক মুখে লাগিয়ে রোদে বা গরম স্থানে যাবেন না।

নিমপাতায় রয়েছে বিভিন্ন ধরনের ভেষজ উপাদান যা আমাদের ত্বককে উজ্জ্বল ফর্সা এবং দাগ মুক্ত করার জন্য অত্যন্ত উপকারী। তাই ব্রণের দাগ মুক্ত সুস্থ, সুন্দর, মসৃণ এবং কোমল ত্বক পেতে চাইলে আমাদের নির্দেশিত পন্থাসমূহ অনুসরণ করে নিমপাতার ফেসপ্যাক ব্যবহার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here