” টেংরা মাছ” যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকর,টেংরা মাছের বিস্ময়কর উপকারিতা

0
79
টেংরা মাছের উপকারিতা

মাছে ভাতে বাঙালি তকমাটি আমরা কিন্তু অনেকদিন আগে থেকে পেয়েছি।পৃথিবীর অন্যান্য দেশের মানুষের তুলনায় আমাদের দেশের মানুষের ভাত এবং মাছের প্রতি আকর্ষণটা একটু বেশি। খাদ্য চাহিদায় আমাদের সবচেয়ে প্রিয় খাবার হচ্ছে ভাত আর মাছ।  

টেংরা মাছ মাথা খাওয়ার উপকারিতা ,

বিশেষ করে আমাদের দেশের মানুষেরা বড় মাছের চেয়ে ছোট মাছ খেতে পছন্দ করে। তার কারন হচ্ছে আমাদের দেশের সামুদ্রিক মাছের তুলনায় নদী-নালা জলাশয়ে মাছের উৎপাদন ক্ষমতা বেশি। তেমনি একটি মাছের উপকারিতা আপনাদের সাথে শেয়ার করব। সেটা হচ্ছে টেংরা মাছের উপকারিতা।

টেংরা মাছ কোথায় পাওয়া যায়????  

টেংরা মাছ বিশেষ করে নদী, ডোবা, খাল,ও জলাশয় এসব জায়গায় বেশি পাওয়া যায়। এছাড়া বিভিন্ন পদ্ধতির মাধ্যমেও এই মাছ চাষ করা যায়।

বিভিন্ন মাছের পুষ্টিগুণ

টেংরা মাছ এমন একটি মাছ, এটাতে ব্যতিক্রমধর্মী কিছু উপাদান থাকার কারণে এটি আমাদের শরীরের জন্য অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি উপকারী। টেংরা মাছের আদি আবাস হচ্ছে এশিয়ায়। তাই টেংরা মাছের উৎপাদন ক্ষমতা অন্যান্য মহাদেশের তুলনায় এশিয়া মহাদেশে অনেক বেশি। 

মস্তিষ্কের স্নায়ুতান্ত্রিক জটিলতা কমাতে টেংরা মাছের উপকারিতা

যেহেতু টেংরা মাছে একটি ব্যতিক্রমধর্মী উপাদান ওমেগা-৩ এসিড বিদ্যমান। তাই এই টেংরা মাছ খাওয়ার মাধ্যমে আমাদের মস্তিষ্কের স্নায়তান্ত্রিক দুর্বলতা অনেকাংশেই কমে যায়।

বিভিন্ন মাছের পুষ্টিগুণ

কিন্তু এই গুরুত্বপূর্ণ বিষয়টি আমরা অনেকেই জানিনা। তাই যারা ব্রেইন স্ট্রোকে আক্রান্ত, ডাক্তার ঐসকল রোগীদের বেশি করে টেংরা মাছ খাওয়ার কথা বলে দেন। 

ছোট বাচ্চাদের বুদ্ধি বিকাশে টেংরা মাছের উপকারিতাঃ

ছোট বাচ্চাদের বেড়ে ওঠার ক্ষেত্রে ছয় মাস পর যখন বাড়তি খাবার খাওয়ানো হয়, তখন তাদেরকে টেংরা মাছ খেতে দিলে অনেক বেশি উপকার হয়।

মাছের মাথা খাওয়ার উপকারিতা

কারণ টেংরা মাছে যে ওমেগা 3 ফ্যাটি এসিড আছে, সেটি বাচ্চাদের চোখ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক কার্যকরী। 

ফ্যাট বাড়াতে টেংরা মাছের ভূমিকাঃ

ফ্যাট বলতে আমরা বুঝি শরীরের খারাপ দিকের অবস্থা। কিন্তু সব ফ্যাট আমাদের জন্য খারাপ নয়। টেংরা মাছে যে ফ্যাট রয়েছে, সেটি আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী।

ওজন কমানোর উপায়

এটির মাধ্যমে আমাদের শরীরে শক্তি সঞ্চয় হয় এবং কাজ করা উদ্দীপনা বাড়ে। এই ফ্যাট আমাদের শরীরে রক্ত পরিষ্কার করতে অনেক কাজে লাগে। 

হার্টকে ভালো রাখতে টেংরা মাছের উপকারিতাঃ  

মুরগির মাংস বা খাসির মাংসে যে পরিমাণ কোলেস্টেরল থাকে, তার চেয়ে অনেক বেশি কোলেস্ট্রল থাকে টেংরা মাছে। তাই আমাদের হার্টকে সুস্থ রাখতে হলে আমরা টেংরা মাছ বেশি পরিমাণে খাব। 

মাছের উপকারিতা

কারণ টেংরা মাছে থাকা কোলেস্ট্রল খুব সহজে দ্রবীভূত হয়ে যায়। এটি আমাদের হার্টকে সুস্থ রাখতে অনেক বেশি উপকারী। 

শরীরে ভিটামিন ডি এর অভাব পূরণ করে টেংরা মাছঃ

টেংরা মাছ কে সকল ভিটামিনের উৎস বলে বিশেষজ্ঞরা বিবেচনা করেছেন। কারণ এই মাছে অনেক ধরনের ভিটামিন এর উপাদান পাওয়া গেছে।

টেংরা মাছের পুষ্টিগুণ

তাই ছোট হোক বড় হোক সবাই টেংরা মাছ খেলে তাদের শারীরিক অনেক উপকার পাওয়া যাবে। শরীরের অস্থি গঠনে ট্যাংরা মাছের ভূমিকা খুব বেশি।

টেংরা মাছে এমন অনেক অজানা ভিটামিন আছে,এই মাছ খাওয়ার পর আমাদের শরীর অনেক অজানা রোগ থেকে আমরা দূরে থাকতে পারি।

টেংরা মাছের উপকারিতা

তাই আমার আজকের এই লিখার মাধ্যমে আপনাদের ট্যাংরা মাছের উপকারিতা সম্পর্কে যে ধারণা দিলাম সে অনুযায়ী আপনারা উপকৃত হওয়ার চেষ্টা করবেন।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here