ছোলা খাওয়ার উপকারিতা

0
397
ছোলা খাওয়ার উপকারিতা

ছোলা মুড়ি বলতে বাঙালিরা যেন অজ্ঞান।বিশেষ করে এশিয়া উপমহাদেশের মুসলমান দেশ গুলোতে ইফতারের সময় ছোলা মুড়ি ছাড়া ইফতারের কথা কল্পনা করাও যায় না। আজকে আমার আলোচনার বিষয় হলো ছোলা খাওয়ার উপকারিতা। 

বন্ধুরা,ছোলা বিভিন্নভাবে খাওয়া যায়………

কাঁচা ছোলা ভিজিয়ে রেখে খাওয়া যায়, 

সিদ্ধ করে ছোলা খাওয়া যায়, 

ভেজে ও ছোলা খাওয়া যায়।

আজ আপনাদের সাথে শেয়ার করব …

ছোলা খাওয়ার উপকারিতাঃ 

আমরা প্রতিনিয়ত কোনো-না-কোনোভাবে ছোলা খাচ্ছি। কিন্তু ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আমাদের অনেকেরই ধারনা নেই। ছোলাতে কি পরিমাণ ফ্যাট, ভিটামিন আছে তা আমরা না জেনেই ছোলা খেয়ে আসতেছি।   

খাদ্য হজম করতে ছোলার উপকারিতাঃ 

ছোলা আমাদের খাবার হজম করতে বেশ কার্যকরী ভূমিকা রাখে। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে কোন খাবার হজম করতে আমাদের প্রচুর রাফেজ বা আঁশের প্রয়োজন হয়। যেটা বর্তমানে অনেক খাবারে থাকে না। যার কারণে আমাদের খাবার হজমে অসুবিধা হয়। কিন্তু আপনারা জানলে অবাক হবেন ছোলা খাওয়ার মাধ্যমে  ছোলাতে থাকা আঁশ বা রাফেজ আমাদের শরীরে খাদ্য হজম করতে বিশেষ ভূমিকা রাখে। 

কোলেস্টেরল কমাতে ছোলার ভূমিকাঃ 

যদি সুস্থ থাকতে চান, তাহলে অবশ্যই আমাদের শরীরের ফ্যাট বা কোলেস্টরলের ভারসাম্য ঠিক রাখতে হবে। তা না হলে শরীরে বিভিন্ন প্রাণঘাতী রোগ যেমন, হার্টের সমস্যা, লিভারের সমস্যা, ডায়াবেটিকস এর মতো সমস্যা দেখা দিতে পারে।

তাই এই ধরনের সমস্যা থেকে দূরে থাকতে হলে আমাদের অবশ্যই ছোলা খাওয়ার পরিমাণটা বাড়িয়ে দিতে হবে। নিয়মিত খাবারের তালিকায় ছোলা রাখা খুব দরকার।

শরীরের হাড় শক্ত করতে ছোলার ভূমিকাঃ

ছোলায় যে ভোজ্য আঁশ থাকে, তাতে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, বিভিন্ন ধরনের খনিজ পদার্থ থাকে।তাই আমাদের শরীরের অস্থিমজ্জা ঠিক রাখতে ও হাড়ের কাঠিন্যতা ঠিক রাখতে অবশ্যই আমাদের প্রতিদিন ছোলা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। 

কাঁচা ছোলার উপকারিতাঃ 

বিশেষ করে যারা খুব সহজে মোটা হতে পারছেন না বা অনেক চেষ্টা করেও শরীরের স্বাস্থ্য ফিরিয়ে আনতে পারছেন না, তাদের জন্য কাঁচা ছোলা খুবই উপকারী একটি উপাদান।

আপনারা জানলে অবাক হবেন প্রতি ১৫০ গ্রাম ছোলায় ২০ গ্রাম আমিষ থাকে। যা আমাদের ওজন বাড়াতে খুব বেশি ভূমিকা রাখে। এছাড়া উচ্চমাত্রার প্রোটিন থাকে ছোলায়। ছোলায় বিভিন্ন ধরনের ভিটামিন ভরপুর থাকার কারণে কাঁচা ছোলা সকাল বেলা খালি পেটে মিনিমাম ৪০-৫০ টি করে খেতে পারেন,

তাহলে ১৫-২০দিনের মধ্যে আপনার ওজন বাড়বে,যেটা আপনি নিজে উপলব্ধি করতে পারবেন। 

ছোলা রক্তচাপ কমাতে কাজ করেঃ 

যাদের উচ্চ রক্তচাপ থাকে, বিশেষ করে যে সকল ছেলে বা মেয়েরা অল্প বয়সে খুব হাইপারটেনশন এ থাকে, তাদের ছোলা খাওয়া খুব দরকার। কারণ ছোলাতে থাকা দ্রবণীয় বা অদ্রবণীয় ফলিক এসিড যেটা আমাদের রক্তে উচ্চ চাপ কমাতে কাজ করে। 

এছাড়া মেয়েদের ক্ষেত্রে বয়সন্ধিকালের পরবর্তী সময়ে ছোলা খেলে তাদের ব্লাড সার্কুলেশন ঠিক থাকে। এবং হার্টের স্বাস্থ্যকে ভালো রাখতে কাজ করে। 

তাহলে বন্ধুরা, আমার আজকের এই আলোচনার মাধ্যমে আপনারা ছোলা খাওয়ার উপকারিতা জানলেন, এবং আশা করব নিজেদের সমস্যা অনুযায়ী উপকার পাওয়ার জন্য ছোলা নিয়মিত খাবারের তালিকায় রাখবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here