চুল লম্বা,ঘন কালো সুন্দর করতে চুলের যত্নে অ্যালোভেরা জেল

0
676

অ্যালোভেরা জেল এমন একটি প্রাকৃতিক উপাদান যার সাহায্যে ত্বক, চুল, স্বাস্থ্য সবকিছুর যত্ন নেওয়া যায়। চুল লম্বা,ঘন কালো সুন্দর করতে চুলের যত্নে অ্যালোভেরা জেল অসাধারণ ভূমিকা রাখে । আজকে আমি আপনাদের সাথে অ্যালোভেরার এমন কিছু উপকারিতা শেয়ার করব যে উপকারিতা গুলো জেনে খুব সহজে চুলের যত্ন নিতে পারবেন।

চুলের যত্নে অ্যালোভেরা জেলের উপকারিতা গুলো হলঃ-

চুল পড়া কমাতে অ্যালোভেরা জেল

পুষ্টি জাগানোঃ

চুলকে সুন্দর ও সিল্কি রাখার জন্য প্রয়োজন পড়ে চুলের সঠিক পুষ্টির। অ্যালোভেরা চুলে পুষ্টি জোগাতে সাহায্য করে এবং চুলের জন্য খুব ভালো কন্ডিশনার হিসেবে কাজ করে। এর ফলে চুল সুন্দর, সিল্ক , চকচকে আর ঝলমলে হয়ে ওঠে।

রক্ষাকারী আবরণ তৈরি করেঃ

বায়ুমন্ডলে অসংখ্য জীবাণু বয়ে বেড়াচ্ছে। ধুলাবালি, ধোয়া সহ সূর্যের অতিবেগুনি রশ্মির মত প্রকৃতিতে নানা ক্ষতি কারক পদার্থ রয়েছে যা চুলের জন্যও ক্ষতিকর। এ সকল পদার্থের কারণে চুলের সৌন্দর্য নষ্ট হয়ে যায়।

চুলের যত্নে অ্যালোভেরা জেল

অ্যালোভেরা চুলকে রক্ষা করার জন্য চুলের ওপর একটি রক্ষাকারী আবরণ তৈরি করে এবং ধারাবাহিকভাবে চুলকে জলয়োজন ( Hydrated ) করে রাখে। এছাড়াও অ্যালোভেরাতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি প্রপার্টি যেটি রোদে পুড়ে লালচে হয়ে যাওয়া চুলের লালচেভাব কমাতে সহায়তা করে।

মাথার তালুর চিকিৎসা করে / কোষ গ্রন্থির চিকিৎসাঃ

আমরা সবাই সুন্দর, লম্বা , উজ্জ্বল , দ্বিপ্তময়  ও প্রাণবন্ত চুল চাই । কিন্তু আমরা অনেকেই জানিনা চুলের সৌন্দর্য ও চুল কতটুকু লম্বা হবে এবং চুলের স্বাস্থ্য কেমন হবে তা সম্পূর্ণ নির্ভর করে চুলের গ্রন্থিকোষ বা তালুর (Scalp) উপর। এলোভেরাতে আছি antipruritic প্রপার্টি যা মাথার তালু বা গ্রন্থি কোষের বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে থাকে এবং চিকিৎসা করে মাথার তালুকে সুস্থ করে। 

খুশকি দূর করার সহজ উপায়
খুশকি দূর করার সহজ উপায়

যেমনঃ- মাথার অনাকাঙ্খিত চুলকানী ,জ্বালাতন ইত্যাদির সমাধান দিয়ে থাকে । এছাড়াও অ্যালোভেরার anti-inflammatory প্রপার্টি মাথার তালু জ্বালা কমাতে সাহায্য করে।

পিএইচ ব্যালেন্স করেঃ

হাইড্রোজেনের ঋণাত্মক – লগারিদম কে পিএইচ ব্যালেন্স বলে।  মানুষের শরীরে রক্ত, মাথার তালু, সবকিছুতে সঠিক মাত্রায় নির্দিষ্ট পরিমাণে পিএইচ থাকতে হয়। এর মাত্রা কম বা বেশি হলে ক্ষতি হতে পারে। আর অ্যালোভেরা মাথার তালুর পিএইচ ব্যালেন্স বজায় রাখে।

চুল সুন্দর করতে অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেলের উপকারিতা গুলো তো জেনে নিলেন । এবার চুল লম্বা,ঘন কালো সুন্দর করতে চুলের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহার করুন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here