ওজন কমানো সহ গ্রিন টি এর ভিবিন্ন উপকারিতা

0
28

বর্তমানে পানীয় হিসেবে চা-কফির পাশাপাশি গ্রিন টি অনেক বেশি জনপ্রিয় হয়ে ওঠেছে সব জায়গাতেই। তবে অনেকের ধারণা , এটি শুধু ওজন কমানোর জন্য উপকারী।

রসনার স্বাদ মিটাতে ও অন্যান্য উপকারে এটি কম পান করা হয়। আসলে এ ধারণা একেবারে ঠিক নয়। ওজন কমানো সহ এটি শরীরের ভিবিন্ন উপকার করে ।

গ্রিন টির এ সকল উপকারিতা অনেকের অজানা ।

কি কি কারণে অর্থাৎ কোন কোন উপকারিতার জন্য আমরা গ্রিন টি পান করব তা নিশ্চয় জানতে ইচ্ছে করছে?

আজ আমি আপনাদের সাথে গ্রিন টি পান করার উপকারিতা শেয়ার করছি ।

যা জানার পর আপনারা প্রতিদিন এক কাপ গ্রিন টি পান করতে ভুল করবেন না ।

চলুন তাহলে জেনে নেওয়া যাক গ্রিন টি পান করার উপকারিতা ।  

 গ্রিন টি পানে বিভিন্ন উপকারিতাঃ

১। তারুণ্য ধরে রাখতে সাহায্য করেঃ

গ্রীন টি বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর পানীয়ের মধ্যে একটি যেটিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে। গ্রীন টি তে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনল তারুণ্য ধরে রাখতে সহায়তা করে। তাই প্রতিদিন এক কাপ গ্রীন টি তারুণ্যতা এনে দিবে আপনাকে।

২। হৃদরোগ ও স্ট্রোকের ঝুকি কমায়ঃ

হৃদরোগ ও স্ট্রোকের ঝুকি কমাতে গ্রীন টি জুড়ি নেই। গ্রীন টি আমাদের শরীরের কোলেস্টরেল কমিয়ে আনতে অনেক কার্যকর। আর এটি ব্লাড প্রেশার নিয়ন্ত্রন করে হৃদরোগ ও স্ট্রোকের ঝুকি কমায়।  

৩। শরীরকে সতেজ রাখে সহায়তা করেঃ

আগেই আপনাদের জানিয়েছি গ্রিন টিতে প্রচুর  অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে। আর এটি  হচ্ছে শরীরকে সতেজ রাখতে পারে এমন একটি শক্তিশালী উপাদান। তাই গ্রিন টি পানে শরীর সতেজ থাকবে ।

৪। অবসাদ ( ডিপ্রেশন ) কমায়ঃ

গ্রিন টি অবসাদ কমাতে অনেক কার্যকরী। গ্রিন টি মধ্যে থাকা থিয়ানিন নামের অ্যামাইনো অ্যাসিড অবসাদ কমাতে সাহায্য করে। তাই অবসাদ বা ডিপ্রেশন  নিয়মিত গ্রিন টি পান করতে পারেন।

৫। ওজন কমিয়ে আনেঃ

সবার জানা এবং সবচেয়ে পরিচিত গুণ হচ্ছে গ্রিন টি ওজন কমাতে সাহায্য করে। এটি হজম প্রক্রিয়াকে বৃদ্ধি করে শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলে শরীরের ওজন কমিয়ে আনে ।

৬। সর্দি কাশি থেকে বাঁচায়ঃ

সাধারণত শীতকালে আমাদের সবার ঠাণ্ডা সর্দি কাশির প্রবণতা বেড়ে যায় ।এসময় গ্রীন টি ঠাণ্ডা সর্দি থেকে বাঁচাতে ধারুন কাজ করে । তাই শীতকালের সকালটা গ্রীন টি দিয়ে শুরু করতে ভুলবেন না ।

আপনারা তো গ্রীন টির উপকারিতা জানলেন । এবার থেকে শীতকালে কোয়াশা ভেজা ভোরে কিংবা অবসাদে অথবা চটজলদি ওজন কমাতে প্রতিদিন এক কাপ গ্রীন টি হাতে তুলে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here