মানবদেহে কুমড়া শাকের নানান উপকারিতা

0
30
কুমড়া শাকের উপকারিতা

মানবদেহের জন্য কুমড়া শাক খুবই গুরুত্বপূর্ণ। ছোট-বড় কম বেশী সকলেরই এই শাক খুবই পরিচিত এবং পছন্দের । কুমড়ো শাকে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ আমাদের শরীরকে সুস্থ এবং সবল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

কিন্তু অনেকেই আছেন যারা সঠিকভাবে কুমড়া শাকের উপকারিতা সম্পর্কে অবগত নন। তাই আমাদের এই কলামটিতে মানবদেহে কুমড়া শাকের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা শেয়ার করছি ।

শরীর সুস্থ রাখতে কুমড়া শাকের উপকারিতাঃ

মাছের মাথা খাওয়ার উপকারিতা

দৃষ্টিশক্তি বৃদ্ধি করেঃ

সবুজ শাক হিসেবে কুমড়া শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। যা আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে এবং চোখের জন্য খুবই উপকারী। তাই সুস্থ চোখের জন্য দৈনন্দিন খাদ্য তালিকায় অবশ্যই কুমড়া শাক রাখুন।

শরীরের আয়রনের ঘাটতি দূর করতে কুমড়া শাকঃ

বিশেষত নারী এবং শিশুদের মধ্যে আয়রনের ঘাটতি পরিলক্ষিত হয় । কুমড়া পাতা তে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা মানবদেহে আয়রনের ঘাটতি পূরণে অত্যন্ত কার্যকরী। কুমড়া শাক দেহে রক্ত উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

দাঁত ও হাড় মজবুত করতে কুমড়া শাকঃ

কুমড়া শাকে বিদ্যমান বিভিন্ন প্রাকৃতিক উপাদান দাঁত ও হাড় মজবুত এবং শক্ত করতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । তাই সপ্তাহে অন্তত তিন থেকে চারবার কুমড়া শাক খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন।

রক্তের কোলেস্টেরল দূর করতে কুমড়া শাকঃ

কুমড়ো শাকে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা রক্তে শর্করার পরিমাণ  নিয়ন্ত্রণ করে  রক্তের দূষণ রোধ করে । বহুমূত্র বা ডায়াবেটিস রোগীদের জন্য এটি খুবই উপকারী।

প্রসূতি মায়েদের জন্য কুমড়া শাকঃ

মাতৃ দুগ্ধ উৎপাদনে সজিনার উপকারিতা

প্রসূতি মায়েদের স্বাস্থ্য সুরক্ষার জন্য যাবতীয় পুষ্টিগুণসম্পন্ন একটি প্রাকৃতিক খাবার হচ্ছে কুমড়া শাক । বিশেষ করে যে সকল মা- শিশুদেরকে বুকের দুধ পান করান  তাদের জন্য কুমড়াশাক খুবই উপকারী।

শরীরের বিভিন্ন ক্ষত সারাতে কুমড়া শাকের উপকারিতাঃ

কুমড়া শাকে বিদ্যমান ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিগুণ । দ্রুত সময়ে শরীরের বিভিন্ন অভ্যন্তরিন এবং বাহ্যিক ক্ষত সারাতে সাহায্য করে।

পরিপাকতন্ত্র পরিষ্কার রাখতে কুমড়া শাকঃ

কুমড়া শাক একটি রেফেজ বা আঁশ জাতীয় শাক হওয়ায় পরিপাকতন্ত্র থেকে  যাবতীয় ময়লা পরিষ্কার করে শুষে নেয় । যার ফলে বদহজম এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

ত্বকের যত্নে কুমড়া শাকঃ

ত্বককে উজ্জ্বল এবং প্রাণবন্ত রাখতে  কুমড়ো শাকের গুরুত্ব অত্যন্ত বেশি । কারণ কুমড়া শাকের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি। যা ত্বকের বিভিন্ন সমস্যার ও সমাধান করে।

ত্বক ফর্সা করতে আলুর ফেসিয়াল

মানব স্বাস্থ্যের সুরক্ষায় কুমড়া শাকের রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। তাই শরীরকে সুস্থ রাখতে এবং  সুস্থ সুন্দর জীবন যাপনের জন্য প্রতিদিনের খাদ্যতালিকায়  কুমড়া শাক  হতে পারে আপনার জন্য প্রথম পছন্দের।

ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here