কাঁচা পেঁপের উপকারিতা

0
48
কাঁচা পেঁপের উপকারিতা

বারোমাসি ফল পেঁপে… পেঁপে কাঁচা অবস্থায় খাওয়া যায় সবজি হিসেবে…পাকা পেঁপে খাওয়া হয় ফল হিসেবে.. সবজি হিসেবে খাওয়া এই কাঁচা পেঁপে শরীরের জন্য খুবই উপকারী.. কাঁচা পেঁপে সালাদ,  ভর্তা, মাছ কিংবা ডাল দিয়ে তরকারি হিসেবে খাওয়া যায়।

চলুন জেনে নেওয়া যাক কাঁচা পেঁপের যত উপকারিতাঃ

 ১। নানা রোগের মহাঔষোধ হিসেবে কাঁচা পেঁপের উপকারিতাঃ

কাঁচা পেঁপেতে আছে ক্যালরি, ভিটামিন সি, সোডিয়াম এবং পটাশিয়াম… এগুলো শরীরে পুষ্টি জুগিয়ে শরীরকে নানা রোগের হাত থেকে রক্ষা করে।

২। পেটের রোগ সারাতে কাচাঁ পেঁপের উপকারিতাঃ

পেঁপে ফাইবারের একটি বড়  উৎস। পেট খারাপ হলে পেঁপের তরকারি কিংবা কাঁচা পেঁপে চিবিয়ে খেলে পেট পরিষ্কার হয়। এতে  থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য ডায়রিয়া রোগ নিরাময় করে।

৩।গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে কাঁচা পেঁপের উপকারিতাঃ

কাঁচা পেঁপেতে আঁশ থাকে তাই নিয়ম করে কাচাঁ পেঁপে খেলে পেট পরিষ্কার থাকে এতে করে পেটে গ্যাস জমার কোনো সুযোগ থাকেনা।

৪।শরীরের অতিরিক্ত চর্বি দূর করতে কাঁচা পেঁপের উপকারিতাঃ

 কাঁচা পেঁপেতে কোমোপেইন, প্যাপিন, সাইমোপ্যাপিন  নামক এনজাইম প্রচুর পরিমাণে থাকে। এসকল এনজাইম শরীরের অতিরিক্ত চর্বি এবং কার্বোহাইড্রেট দূর করে।তাই শরীরের অতিরিক্ত চর্বি দূর করতে নিয়ম করে কাঁচা পেঁপে খেতে হবে।

৫।ওজন কমাতে পেপের উপকারিতাঃ

পেঁপেতে ফাইবারের পরিমাণ বেশি এবং ক্যালরির পরিমাণ খুবই কম। ক্যালরির পরিমাণ কম থাকায় কাঁচা পেঁপে খেলে শরীরের  ওজন কমাতে সহায়তা করে।

৬। সুস্থ ত্বক গঠনের পেপের উপকারিতাঃ

 পেঁপেতে প্রচুর পরিমাণে আঁশ এবং ফাইবার থাকে যা আমাদের শরীরের ভিতর থেকে বিষাক্ত পদার্থ দূর করে এবং ভিতর থেকে শরীরকে পরিষ্কার করে এতে করে ত্বকে ব্রণ হয়না এবং অভ্যন্তরিনভাবে ত্বক সুস্থ থাকে।

৭। নিউট্রেশন এ ভরপুর কাঁচা পেঁপেঃ

কাঁচা পেঁপেতে আছে প্রচুর পরিমান ক্যারোটিনয়েড।  কাঁচা পেঁপেতে থাকা এই ক্যারোটিনয়েড শরীরের জন্য খুবই উপকারী। এছাড়াও এতে রয়েছে ভিটামিন এ এবং সি।

৮।রক্তচাপ নিয়ন্ত্রণে কাঁচা পেঁপের উপকারিতাঃ

কাঁচা পেঁপে খেলে  রক্তে জমে থাকা সোডিয়াম দূর হয়। স্টুডিয়াম দূর করার ফলে হার্ট সুস্থ থাকে এবং হৃদরোগ  হওয়ার সম্ভাবনা কমে যায়।

শরীরকে ভিতর থেকে পরিষ্কার রাখতে দুর্দান্ত ফল কাঁচা পেঁপে। তাই কাঁচা পেঁপে কে সুপারফুডও বলা হয়।তাই নিয়মিত কাঁচা পেঁপে খেলে শরীরের বেশ উপকার পাওয়া যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here