কেন খাদ্য তালিকায় কাঁচা টমেটো রাখা জরুরী। কাঁচা টমেটোর উপকারিতা

0
64
কাঁচা টমেটোর উপকারিতা

বাজারে কাঁচা টমেটো এবং পাকা টমেটো এই দুই ধরনের টমেটো পাওয়া গেলেও আমরা সবাই সাধারণত পাকা টমেটো বেশি ব্যবহার বা খেয়ে থাকি। কিন্তু পাকা টমেটোর সাথে সাথে যে কাঁচা টমেটোর অনেক উপকারিতা রয়েছে তা আমরা অনেকেই জানিনা।

কাঁচা টমেটোর উপকারিতা

তাই আজ আমি আপনাদেরকে জানাবো কাঁচা টমেটোর উপকারিতা। কারণ বাজারে যখন পাকা টমেটোর ঘাটতি থাকে তখন আমরা কাঁচা টমেটো খেয়ে আমাদের শরীরে টমেটোর মধ্যে থাকা ভিটামিনের যে চাহিদা রয়েছে তা পূরণ করতে পারি।   

তাহলে চলুন আগে বন্ধুরা জেনে নেয়া যাক

কাঁচা টমেটোর উপকারিতা গুলো কি কি 

১। ত্বকের সৌন্দর্য বাড়িয়ে ত্বককে সুস্থ রাখেঃ

নিয়মিত কাঁচা টমেটো খেলে ত্বকের সৌন্দর্য বাড়ে । কাঁচা টমেটোর মধ্যে রয়েছে বিভিন্ন উপাদান ও অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের সৌন্দর্য বাড়িয়ে ত্বককে সুস্থ রাখতে সহায়তা করে ।

কাঁচা টমেটো খাওয়া ছাড়াও এটি ত্বকে সরাসরি ব্যবহার করলেও ত্বকের সৌন্দর্য বাড়বে।

আপনারা চাইলে কাঁচা টমেটো ত্বকে এই ভাবে ব্যবহার করতে পারবেন ।

ব্যবহারঃ

উপাদানঃ

কাচা ট্মেট ব্লেন্ড ৩ চামচ

তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

মুলতানি মাটি ২ চামচ

১ চামচ গোলাপ জল

তৈরি ও ব্যবহার পদ্ধতিঃ

১. প্রথমে একটি পরিস্কার বাটি নিন

২.সবগুলো উপাদান একটি বাটিতে নিয়ে খুব ভাল করে মিশিয়ে স্মোথ পেষ্ট তৈরি করে নিন ।

৩. স্মোথ পেষ্ট তৈরি হয়ে গেলে ব্রাশের সাহায্যে সারা মুখ লাগিয়ে নিন ।

৪.এটি মুখের মধ্যে লাগিয়ে শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন ।

ত্বক ফর্সা করতে বেসনের ফেসপ্যাক

৫.এটি পুরুপুরি শুকিয়ে গেলে মুখ পরিস্কার জল দিয়ে ধুয়ে নিন ।

৬.মুখ নিজের ব্যবহারের ময়েশ্চারাইজার লাগিয়ে নিন ।

৭.এটি সপ্তাহে ৩ বার ব্যবহার করতে পারবেন ।

ক্যান্সার প্রতিরোধ করেঃ  

নিয়মিত কাঁচা টমেটো খাওয়ার অভ্যাস আমাদের ক্যান্সারের মতো মরণব্যাধির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে । এটি নিয়মিত খেলে ক্যান্সারের যে জীবাণু গুলো আমাদের শরীরে থাকে তা মরে যায় । যার কারণে ক্যান্সার হওয়া প্রতিরোধ হয় ।

৩। শরীরের হাড়কে মজবুত রাখেঃ

হাইহিলের কারণে হাড়ের ক্ষয় হয়ে যায়

 আমাদের শরীরের হাড়কে মজবুত রাখার জন্য কাঁচা টমেটো অত্যান্ত গুরুত্বপূর্ণ । এর মধ্যে থাকা উপাদানগুলো আমাদের শরীরের হারকে মজবুত করে ।  

৪। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখেঃ

যাদের শরীরে অতিরিক্ত ব্লাড সুগার হয়েছে তারা অবশ্যই প্রতিদিন কাঁচা টমেটো খাবেন।

কাঁচা টমেটো অতিরিক্ত ব্লাড সুগার নিয়ন্ত্রণে রেখে শরীরকে সুস্থ এবং ফিট রাখতে সাহায্য করে ।  

৫। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাঁচা টমেটোর কোনো জুড়ি নেই ।

কলার উপকারিতা

প্রতিদিন যদি আপনি কাঁচা টমেটো খান তাহলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং আপনি রোগ থেকে মুক্তি পাবে ।

৬। দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়ঃ

নিয়মিত কাঁচা টমেটো খেলে আমাদের চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। তাই চোখের দৃষ্টি নিয়ে যাদের সমস্যা অথবা চোখে যাদের সমস্যা রয়েছে তারা নিয়মিত কাঁচা টমেটো খেতে পারেন।

যারা চোখের দৃষ্টিশক্তি বাড়াতে চান এবং নিজেদের দৃষ্টিশক্তিকে উন্নত করতে চান তারা প্রতিদিন একটি করে হলেও তা কাঁচা টমেটো খাবেন। 

৮। হার্টকে সুস্থ্য রাখেঃ

বয়স বাড়ার সাথে সাথে আমাদের সবার কমবেশি হার্টের সমস্যা দেখা দেয়। আর

হার্টেকে ভালো রাখার জন্য কাঁচা টমেটো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান।যারা নিজেদের হার্টেকে কোন ওষুধ ছাড়াই ভালো রাখতে চায় তারা নিয়মিত কাঁচা টমেটো খেতে পারেন ।  

৯। ধূমপানে ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করেঃ

কিউমেরিক এবং ক্লোরোজেনিক অ্যাসিড, যা কার্সিনোজের প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। শরীরে ক্যান্সার রোগ হওয়ার ঝুঁকি কমিয়ে আনে । তাই যারা ধূমপান ছাড়তে পারছেন না তারা ধূমপান করার পাশাপাশি প্রতিদিন দিনে দু থেকে তিন টা কাঁচা টমেটো খেতে পারেন। তাহলে আপনারা ধূমপান করলেও এর ক্ষতির হাত থেকে অনেকটা রক্ষা পাবেন।   

১০। ক্ষতিকর টক্সিন বের করে দেয়ঃ

আমাদের ত্বককে সুন্দর রাখার জন্য, শরীরকে সুস্থ রাখার জন্য আমাদের শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করা খুব দরকার । কাঁচা টমেটোর মধ্যে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বককে সুন্দর করে এবং শরীরের ক্ষতিকর টক্সিন বের করে দেয়।  শরীরকে সুন্দর ও সুস্থ রাখতে চিকিৎসকরা নিয়মিত কাঁচা টমেটো খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ।   

১১। চুলের সৌন্দর্য বৃদ্ধি করেঃ

চুলের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য কাঁচা টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ।

চুলকে দীর্ঘদিন সুন্দর রাখতে এটি খুব ভাল কাজ করে। তাই যারা নিজেদের চুলের সৌন্দর্য বাড়াতে চান তারা নিয়মিত কাঁচা টমেটো খাবারে রাখুন ।

১২। কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমায়ঃ

 মানুষের শরীরের মধ্যে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেশি দেখা দিচ্ছে। প্রতিদিন খাবারের টমেটো রাখলে অর্থাৎ প্রতিদিন কাঁচা টমেটো খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়। পারতিদিন যদি টমেটো খাওয়া যায় তাহলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা একেবারে শূণ্যতে এসে দাঁড়াবে  ।

১৩। চর্মরোগ দূর হয়ঃ  

অনেকের শরীরে চর্মরোগ দেখা যায়। প্রতিদিন কাঁচা টমেটো খেলে এই চর্মরোগ দূর হয় ।এছাড়াও চর্ম রোগ নিরাময় করার জন্য টমেটোর রস বের করে চর্ম  রোগের স্থানে লাগিয়ে রাখলেও এটি দূর হয়ে যায়। তবে এটি আপনাদেরকে সপ্তাহে দুই থেকে তিনবার করতে হবে তাহলেই সমস্যার সমাধান পাবেন ।

১৪। রক্তচাপ নিয়ন্ত্রণ করেঃ  

টমেটো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক বেশি সহায়তা করে । যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তারা প্রতিদিন খালি পেটে একটিও টমেটো খাবেন।

কলার উপকারিতা

আর যদি শুধু টমেটো খেতে না পারেন তাহলে এর সাথে কিছুটা চিনি মিশিয়ে খেতে পারেন এতে করে শরীরের উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে ।

১৫। রক্তস্বল্পতা দূর করেঃ

টমেটো রক্তস্বল্পতা দূর করতে অনেক বেশি উপকারী একটি সবজি । একটি আপেল একটি টমেটো এবং 15 গ্রাম চিনি একসাথে মিশিয়ে খেলে শরীরের রক্তস্বল্পতা দূর হয় । তাই প্রতিদিন একবার করে এই পদ্ধতিতে টমেটো খাবেন তাহলে যাদের শরীরের রক্তস্বল্পতার সমস্যা রয়েছে তা অনেকটাই দূর হয়ে যাবে ।

১৬। শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করেঃ

বিভিন্ন সময়ে আমাদের শরীরের তাপমাত্রা বেড়ে যায় আর তাপমাত্রা বাড়লে আমরা ধরে নিই আমাদের শরীরে জ্বর হয়েছে।  এটি শরীরের ইনফেকশন এর ফলে হয়।  তাই অসময়ে যদি জ্বর চলে আসে এবং হাতের কাছে যদি কোনো ওষুধ না থাকে তাহলে আপনারা একটি টমেটোর রসের সাথে এক কাপ তরমুজের রস মিশিয়ে এক ঘণ্টা পরপর তিনবার খেলে তিন ঘন্টা পর আপনার শরীরের তাপমাত্রা অনেকটাই কমে যাবে এবং আপনি আরাম পাবেন  ।

১৭। দাঁতের মাড়িতে রক্ত ঝরে পড়া দূর করেঃ

আমাদের অনেকের দাঁতের সমস্যা আছে । আবার কারো কারো দাঁতের মাড়ি হতে  রক্ত ঝরে পড়ে আর যাদের দাঁতের মাড়ি হতে রক্ত ঝরে পড়ে তাদের বুঝতে হবে তাদের শরীরে ভিটামিন সি এর অভাব রয়েছে।  

যাদের দাঁতের মাড়ি হতে রক্ত পড়ে তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন কিন্তু আপনারা যদি চান একটু সময় দিয়ে এই সমস্যার সমাধান করতে তাহলে আমি আপনাদেরকে পরামর্শ দিব প্রতিদিন একটি করে টমেটো খান তাহলে দেখবেন আপনাদের দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হয়ে গেছে ।

১৮। ত্বক স্বাস্থ্যোজ্জ্বল করেঃ

শরীরে যখন ভিটামিন এ এর অভাব দেখা দেয় তখন আমাদের চোখেও সমস্যা দেখা দেয় এবং ত্বকে অনেকটা রুক্ষ-শুস্ক হয়ে আসে । আমরা আগেই জেনেছি কাঁচা টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে।  

আমরা প্রতিদিন যদি কাঁচা টমেটো খায় তাহলে আমাদের শরীরে ভিটামিন এর অর্ধেক চাহিদা পূরণ করবে । তাই যাদের চোখের সমস্যা রয়েছে এবং যারা ত্বককে সতেজ রাখতে চান তারা অবশ্যই প্রতিদিন একটি করে কাঁচা টমেটো খাবেন তাহলে দেখতে পাবেন আপনাদের চোখ থাকবে ভালো এবং ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল ।

বন্ধুরা আপনারা এত কাঁচা টমেটো খাওয়ার উপকারিতা গুলো জেনে নিলেন ।  তাহলে নিজেদের শরীরকে ফিট রেখে সুস্থ রাখার জন্য এবং নিজেদের ত্বকের সৌন্দর্য বাড়াতে টমেটোর উপকারিতা গুলো পাবার জন্য আপনারা নিয়মিত খাদ্য তালিকায় আপনাদের খাদ্যতালিকায় কাঁচা টমেটোর রাখুন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here