এলাচের উপকারিতা

0
42
এলাচের উপকারিতা

দেখতে খুবই ছোট ভিন্ন রকমের স্বাদ যুক্ত একটি মসলার নাম হল এলাচ। মসলা হিসেবে এলাচের চাহিদা প্রাচীন কাল থেকেই দেখে আসছি।

খাবারের মধ্যে একটি ভিন্ন রকমের স্বাদ নিয়ে আসার জন্য আমরা প্রায়ই আমাদের বিভিন্ন খাবারে এলাচ যোগ করে থাকি।  

যেহেতু প্রাচীনকাল থেকেই এলাচ মসলা হিসেবে ব্যবহৃত হয়ে আসতেছে, তাই এটার গুণাগুণের কথা অনেকে জেনে বা না জেনে এটা ব্যবহার করে আসতেছে । তাই আজকে আমার আলোচনার বিষয় হচ্ছে এলাচের উপকারিতা আমাদের শরীরে কি কি গুরুত্ব বহন করে থাকে ।

এলাচের পুষ্টি গুণ সমূহঃ

সুগন্ধি মসলা হিসেবে এলাচের গুনাগুন এর কথা আমরা সবাই জানি। যার কারণে এলাচকে মসলার রানী বলা হয়ে থাকে। আমরা আমাদের খাবারকে আরো বেশি সুস্বাদু করার জন্য বিভিন্ন ধরনের এলাচ ব্যবহার করে থাকি। 

আমাদের রান্না ঘরে গরম মসলা হিসেবে এলাচের চাহিদা অনেক বেশি। যদিও আমাদের দেশে পর্যাপ্ত পরিমাণে এলাচ এখনো উৎপাদন হয় না। তাই এর বাজার দর এখনো আকাশ ছোঁয়া। 

কিন্তু তার পরেও কোন বাঙালি নেই এমন, যারা তাদের খাবারকে সুস্বাদু করার জন্য এলাচ ব্যবহার করে না। এলাচের গুনাগুন থাকা সত্ত্বেও এটি প্রাচীন কাল থেকে ভেষজ ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসতেছে ।

এলাচের উপকারিতাঃ

এলাচ দিয়ে বিভিন্ন সুস্বাদু খাবার তৈরি করা সত্বেও এলাচের রয়েছে বিভিন্ন উপকারিতা যা আমাদের শরীরের বিভিন্ন সমস্যার সমাধানে খুব ভালোভাবে কাজ করে থাকে। 

মানব শরীরে এলাচের উপকারিতা গবেষণা করতে গিয়ে দেখা গেছে,  যদি আপনি দিনে অন্তত পক্ষে একটা এলাচ খেতে পারেন, তাহলে আপনি অনেক গুলো রোগ থেকে দূরে থাকতে পারবেন।

গ্যাসের সমস্যা দূর করতে এলাচের উপকারিতাঃ

শরীরের অন্যতম ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখতে এলাচের ভূমিকা অনেক বেশি। তাই গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান করতে আপনারা এলাচ খেতে পারেন। অথবা যাদের পেটে অতিরিক্ত গ্যাস জমে থাকে, তাদের মুখে দুর্গন্ধ দেখা যায়।

গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায়
গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায়

এই দুর্গন্ধ থেকে বাঁচতে এলাচ সব সময় মুখের মধ্যে রাখতে পারেন।

মাথার যন্ত্রণা দূর করতে এলাচের উপকারিতাঃ

যাদের মাথা ব্যাথা আছে বা মাথার যন্ত্রণা আছে, তারা এলাচকে প্রতিষেধক হিসেবে নিতে পারেন। 

গরম জলের মধ্যে একটি এলাচ এবং ১ চা-চামচ মধু মিশিয়ে যদি খেতে পারেন নিমিষেই আপনার মাথার যন্ত্রণা দূর হয়ে যাবে।  পাশাপাশি এটি আমাদেরকে মানসিকভাবে অনেক প্রশান্তি দিয়ে থাকে। তাই মাথার যন্ত্রণা দূর করতে এলাচ চায়ের কোন বিকল্প নেই।

ত্বকের যত্নে এলাচের উপকারিতাঃ

এলাচ শুধু আমাদের শরীরের বিভিন্ন উপকার করে থাকে তা নয়।  এটি আমাদের ত্বকের যত্নেও সমান ভাবে গুরুত্ব বহন করে থাকে।  কারণ এলাচের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা আমাদের ত্বককে মোলায়েম রাখতে সহযোগিতা করে। 

ঘরোয়া উপায়ে দূর হবে মেছতা ও ব্রণের দাগ

যাদের ত্বকের মধ্যে বলি রেখা বা কালো ছোপ ছোপ দাগ থাকে, তারা এলাচ বেটে দাগ এর জায়গায় লাগালে খুব তাড়াতাড়ি এর ভালো ফলাফল পাওয়া যায়।

এসব উপকারিতা ছাড়াও এলাচ নিয়মিত খাওয়ার মাধ্যমে আমাদের কোষ্ঠকাঠিন্য, প্রেসার, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি মানসিক অবসাদ থেকে মুক্ত রাখার জন্যও কিন্তু কাজ করে থাকে। 

তাই শুধু মসলা হিসেবে নয়, আমাদের শরীরের বিভিন্ন উপকারিতার কথা চিন্তা করে দিনে অন্তত পক্ষে একটা করে এলাচ খাওয়ার অভ্যাস আমাদের করে নেওয়াটা উচিত। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here