সজীব উজ্জ্বল মসৃণ ত্বক পেতে অ্যালোভেরার উপকারিতা

0
2
অ্যালোভেরার উপকারিতা
অ্যালোভেরার উপকারিতা

একজন মানুষ তার শরীরের সমগ্র অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ে যে পরিমাণ চিন্তিত থাকেন তার চাইতে বেশি পরিমাণ চিন্তিত থাকেন  শুধুমাত্র তার ত্বক নিয়ে।  এই ত্বকের যত্ন নিতেই নারী-পুরুষ সবাই বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে থাকেন।

কিন্তু সর্ব স্তরের কথা যদি বলি তাহলে কজনই বা আছেন যারা নামিদামি বিউটিশিয়ানদের পরামর্শ গ্রহণ করতে পারেন। আর প্রাকৃতিক উপায়ে নিজেদের ত্বকের যত্ন নিতে পারেন? সুপ্রিয় বন্ধুরা  তাই আমরা আজকের আলোচনাটি সাজিয়েছি ত্বকের যত্নে  সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান এলোভেরা বা ঘৃতকুমারীর উপকারিতা নিয়ে।

এলোভেরার ৭টি হেয়ারপ্যাক

ত্বকের যত্নে অ্যালোভেরায় বিদ্যমান বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদানঃ

★অ্যান্টি অক্সিডেন্ট।

★এন্টি ইনফ্লামেটরি।

★ এন্টি অ্যালোমিন।

★ বিভিন্ন অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান।

★অ্যান্টি-এইজিং উপাদান।

 এই সমস্ত উপাদান ব্যবহারের ফলে অর্থাৎ ত্বকের যত্নে এলোভেরা ব্যবহারের ফলে ত্বকের নানা সমস্যা যেমন ব্রন, ইনফেকশন এমনকী ত্বকের বুড়িয়ে যাওয়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

অ্যালোভেরা ও মধুর সাহায্যে ঠোঁট গোলাপি করার উপায়

কোমল সুন্দর সজীব দাগহীন ত্বকের জন্য এলোভেরার গুরুত্বঃ

★ ত্বকের যত্নে এলোভেরা সম্পূর্ন পার্শপ্রতিক্রিয়াহীনঃ

এলোভেরা সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান হওয়ায়  সঠিক ব্যবহার পদ্ধতি জানলে ত্বকের মধ্যে এর কোনরূপ পার্শ্ব-প্রতিক্রিয়া পড়ে না।আপনার ত্বককে রাখে সম্পূর্ণ সুস্থ।। বিভিন্ন ধরনের কেমিক্যাল ইউজ করে আমরা অনেকেই আমাদের ত্বকের স্বকীয়তা  হারিয়ে ফেলেছি। । অতএব সেক্ষেত্রে আমরা যদি ত্বকের যত্নে এলোভেরা ব্যবহার করি। তাহলে ত্বকের উপর  পার্শ্ব-প্রতিক্রিয়ার কোন ভয় থাকবে না।

ত্বকের যত্নে এলোভেরা সম্পূর্ন পার্শপ্রতিক্রিয়াহীন

★ত্বকের যত্নে এলোভেরা ব্রণের প্রকোপ কমায়ঃ

 শৈশবের পর থেকেই আমাদের ত্বকের জন্য সবচেয়ে দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় ব্রণ। । এলোভেরা হয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বিদ্যমান সেটি ব্রণের ক্ষত থেকে ব্যাকটেরিয়া দূরীভূত করে ব্রণ নিরাময়ে সাহায্য করে।। ত্বকের যত্নে এলোভেরা ব্যবহার করলে শুধু যে ব্রণ নিরাময় হবে সেটা না বরং ব্রণের দাগ সমূহে চলে যাবে কারণ অ্যালোভেরায় রয়েছে  ম্যাগনেসিয়াম ল্যাকটেট এবং অ্যাসট্রিনজেন্ট।

ত্বকের যত্নে এলোভেরা ব্রণের প্রকোপ কমায়
ত্বকের যত্নে এলোভেরা ব্রণের প্রকোপ কমায়

★ মসৃণ ত্বকের যত্নে এলোভেরাঃ

মসৃণ ত্বকের জন্য এলোভেরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান।প্রায় সব ধরনের উন্নত  মশ্চারাইজার, ফেসওয়াশ, সানস্ক্রিন, সাবান ইত্যাদিতে অ্যালোভেরা ব্যবহৃত হয়।কেননা এলোভেরার জেলে বিদ্যমান উপাদানসমূহ আপনার ত্বককে মসৃণ করে তুলে। সুতরাং ত্বকের যত্নে অবশ্যই এলোভেরা ব্যবহার করুন।

চোখের সামনে কালো দাগ

★উজ্জল ত্বক প্রাপ্তিতে এলোভেরার গুরুত্বঃ

উজ্জল ত্বক প্রাপ্তির জন্য এলোভেরার ব্যবহার এবং খাওয়া দুটোই উপকারী। সঠিক ব্যবহার বিধি মেনে ত্বকের যত্নে এলোভেরা ব্যবহার করলে আপনার মুখের বিভিন্ন দাগ যেমনঃমেস্তা ব্রণ বলে রাখা ইত্যাদি দাগ থেকে মুক্তি পাবেন।

উজ্জল ত্বক প্রাপ্তিতে এলোভেরার গুরুত্ব

★স্কিন কেয়ার হিসেবে অ্যালোভেরার গুরুত্বঃ

বর্তমান চিকিৎসাবিজ্ঞান উত্তরোত্তর প্রচুর সফলতা অর্জন করলেও ত্বকের যত্নে অ্যালোভেরার গুরুত্বকে চিকিৎসাবিজ্ঞান সবসময়ই স্বীকার করে এসেছে।

বারডেম হাসপাতালের পুষ্টি কর্মকর্তা শামসুন্নাহার নাহিদ বলেন, ‘অ্যালোভেরায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ফ্লামেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়া ও অ্যালোমিনের মতো ঔষধি গুণ।(প্রথম আলো)

 সুতরাং আমরা বলতেই পারি অ্যালোভেরার উপাদান শুধু ত্বকের উজ্জ্বলতা এবং মসৃণতা ফিরিয়ে আনে না বরং ত্বকের সুস্থতা নিশ্চিত করে।

★রোদে পোড়া দাগ দূর করতে এলোভেরা গুরুত্বঃ

 জীবিকার তাগিদে আমরা অনেকাংশ সময়ই বাইরে থাকি। আমাদের ত্বক বাইরের আবহাওয়ায় হয়ে যায় রুক্ষ জীর্ণশীর্ণ।রোদে পোড়ে ত্বকের উপর পড়ে বিভিন্ন ধরনের দাগ।। জেনে অবাক হবেন এলোভেরায় রয়েছে ঐ সকল পোড়া দাগ দূরীকরণের এর উপাদান।বিভিন্ন উন্নত মানের সানস্ক্রিনে এলোভেরার উপাদানটি ব্যবহৃত হয় অত্যন্ত ব্যাপক ভাবে। কাজেই ত্বকের যত্নে পোডা দাগ দূর করনে এলোভেরার গুরুত্ব অপরিসীম।

রোদে পোড়া দাগ দূর করতে এলোভেরা গুরুত্ব

তাহলে চলুন জেনে নিন ত্বকের যত্নে কেন এলোভেরা ব্যবহার করবেন?

★ অ্যালোভেরা একটি সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান।

★  এটি অত্যন্ত সহজলভ্য।

★কেউ চাইলে বাড়িতেই এমনকি ব্যালকনিতে এটির চাষ করতে পারেন।

ত্বকের যত্নে কেন এলোভেরা ব্যবহার করবেন?

★ সঠিক ব্যবহারবিধি জেনে আপনি নিজেই এটি ব্যবহার করতে পারবেন।

★নিজেরা যেকোনো সময় ঘরে বসে এলোভেরা ব্যবহার করতে পারবেন বলে এটি আপনার স্বাভাবিক দৈনন্দিন কার্যক্রমে কোনো ব্যাঘাত ঘটাবে না।

অ্যালোভেরা ব্যবহারের কিছু বিধিনিষেধঃ

★ ভালো ফলাফল পেত অ্যালোভেরার ব্যবহারবিধি অনুসরণ করুন।

★এলোভেরা লাগিয়ে রোদে বের হবেন না

 এবং উষ্ণ জায়গা থেকে দূরে থাকুন।

অ্যালোভেরা ব্যবহারের কিছু বিধিনিষেধ

★ অপ্রাপ্তবয়স্কদের ত্বকে এলোভেরার ব্যবহার থেকে বিরত রাখুন।

“আপনি যদি বোকামি করে সৌন্দর্য উপেক্ষা করেন, তবে শীঘ্রই আপনি এটিকে ছাড়া নিজেকে খুঁজে পাবেন” ” – ফ্রাঙ্ক লয়েড রাই

স্যার ফ্রাঙ্ক লয়েড রাই এর এই উক্তিটি অনুধাবন করে আপনার নিজের সৌন্দর্যকে উপলব্ধি করুন।

অ্যালোভেরা ব্যবহারের মাধ্যমে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে নিজেই নিজের ত্বকের যত্ন নিন। সুস্থ সুন্দর উজ্জ্বল মসৃণ এবং দাগহীন ত্বক গড়ে তুলুন।। নিজের সৌন্দর্যকে উপভোগ করুন।

           ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here